ইতালিতে উন্নয়ন মেলা

(Last Updated On: February 6, 2017)

 জমির হোসেন,ইতালি, ইতালিতে বাংলাদেশ সরকারের উন্নয়ন মূলক কর্মকাণ্ড নিয়ে অনুষ্ঠিত হয়েছে উন্নয়ন মেলা ২০১৭। বাংলাদেশ দূতাবাসের আয়োজনে রোববার দুপুরে রাজধানী রোমের ৬ নং কমিউনিটিতে এ উন্নয়ন মেলা অনুষ্ঠিত হয়। এতে ইতালিতে নিযুক্ত রাষ্ট্রদূত আব্দুস সোবাহান সিকদার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। 

দূতাবাসের প্রথম সচিব আরফানুল হকের পরিচালনায় উন্নয়ন মেলায় বক্তব্য দেন ইউরোপ আ’লীগ সহসভাপতি লোকমান হোসেন,সাংগঠনিক সম্পাদক জিএম কিবরিয়া,ইতালি আ’লীগ ভারপ্রাপ্ত সভাপতি আলি আহমেদ ঢালী,সাধারন সম্পাদক হাসান ইকবাল ,জাতীয় পাটি‘ ইতালি শাখার সভাপতি রাহেল আহমেদ প্রমুখ।

উন্নমন মেলায় প্রধান অতিথির বক্তব্যে রাষ্ট্রদূত বলেন বাংলাদেশ এখন উন্নয়নের মহল। বাংলাদেশ মধ্যম আয়ের দেশ হতে যে লক্ষ্য ২০২১ সেই সময়ের আগেই ২০১৮ সালের মধ্যে বাংলাদেশ হবে একটি মধ্যম আয়ের দেশ। ২০৪১ সালে দেশ উন্নয়নশীল একটি দেশে রূপান্তরিত হবে। বাংলাদেশের মানুষের মৌলিক চাহিদা সম্পন্ন করতে সক্ষম হয়েছে প্রধান মন্ত্রী শেখ হাসিনা। এর মধ্যে খাদ্য,বস্ত্র, শিক্ষা,বাসস্থান এবং ঔষধ উল্লেখযোগ্য।

তিনি বলেন মানুষের মৌলিক চাহিদা পূরন করতে যে সরকার কাজ করে। সত্যিকার ভাবে তিনিই দায়িত্ববান সরকার। আর সে কাজটি সম্পন্ন করতে শেখ হাসিনা নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। বাংলাদেশ এখন বিদ্যুৎ উন্নয়নের দেশ।

সম্প্রতি মন্ত্রীর একটি ঘোষনার কথা উল্লেখ করে তিনি বলেন বাসা বাড়ীর জন্য এক সপ্তাহ এবং বানিজ্যিক কাজে ব্যবহার বিদ্যুৎ সংযোগের এক মাসের মধ্যে সময় বেধেঁ দেওয়া হয়েছে। যা দেশের উন্নয়নকে ইঙ্গিত করে। তিনি আরও বাংলাদেশের উন্নয়নকে বাংলাদেশী নাগরিক ছাড়া অন্যান্য দেশের নাগরিকদের কাছে উন্নয়নের কথা পৌছেঁ দিতে আহবান করেন।

উন্নয়ন মেলায় উপস্থিত ছিলেন দূতাবাসের ইকোনোমিক কাউন্সিলর ড,মফিজুর রহমান,ইতালি আ’লীগ, সহসভাপতি হাবীব চৌধূরী,যুগ্ন সাধারণ সম্পাদক আতিয়ার রসুল কিটন,এম এ রব মিন্টু, প্রচার সম্পাদক মান্নান মাতবর মঞ্জু,এনায়েত করিম,শেখ মামুন, দূতাবাস কর্মকর্তা ’ এডমিন অফিসার শেখ শামীম আহমেদ,ইউসুফ আলি,মাসুদ রানা,ইফতেখার আলম প্রমুখ।

এসময় উপস্থিত আ’লীগ বক্তারা বলেন জননেত্রী শেখ হাসিনা শুধু মাত্র আ’লীগ সভানেত্রী নয় এখন বিশ্ব নেত্রী। বাংলাদেশে চলছে উন্নয়ন তারই ধারাবাহিকতায় বাংলাদেশ এখন বিশ্ব উন্নয়নের মডেল। আর এর নেতৃত্ব দিচ্ছেন প্রধান মন্ত্রী শেখ হাসিনা। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পরাষ্ট্র প্রতি মন্ত্রীর অসচ্ছ প্রবাসীদের লাশ বহনে খরচের সরকারী ভাবে যে ঘোষনা দেন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পরাষ্ট্র প্রতিমন্ত্রীর অসচ্ছ প্রবাসীদের লাশ বহনে খরচের সরকারী ভাবে যে ঘোষনা দেন এর সাধুবাদ জানিয়ে এর কায’করীতা খুব শীঘ্রই প্রবাসীরা চান। তবে বিনা পয়সায় লাশ বহনে এই ঘোষনার ব্যাপারে রাষ্ট্রদূত অফিসিয়াল ভাবে এখনও অনুমতি পায়নি।

উল্লেখ্য উন্নয়ন মেলা অনুষ্ঠানে সরকারের বিভিন্ন খাতের উন্নয়ন একটি প্রমাণ্য চিত্রের মাধ্যমে তুলে ধরা হয়।

অনুষ্ঠান শুরুর পূবে‘ প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্তের জন্য এক মিনিট নীরবতা পালন করা হয়।

Print Friendly, PDF & Email

Comments

comments

Leave a Reply

Your email address will not be published.