শুক্রবার, ২১ জানুয়ারী ২০২২, ০৪:৫৫ পূর্বাহ্ন

আমিরাতের প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসকের ৬ হাজার কোটি টাকার বিবাহবিচ্ছেদ

আমাদের সময়
  • আপডেট টাইম : বুধবার, ২২ ডিসেম্বর, ২০২১
  • ১৩২ বার

সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল-মাখতুমের বিবাহবিচ্ছেদ চূড়ান্ত হয়েছে। বিচ্ছেদের জন্য স্ত্রী প্রিন্সেস হায়া বিনতে আল-হুসেইনকে ৫৫ কোটি পাউন্ড (বাংলাদেশি মুদ্রায় প্রায় ৬ হাজার ২১৫ কোটি টাকায়) পরিশোধ করতে হবে। আজ মঙ্গলবার যুক্তরাজ্যের হাইকোর্ট বিচ্ছেদের জন্য অর্থের এই পরিমাণ ঠিক করে দেন।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ৪৭ বছর বয়সী প্রিন্সেস হায়া জর্ডানের সাবেক বাদশাহ হুসেইন বিন-তালালের মেয়ে। ৭২ বছর বয়সী ধনকুবের রশিদ আল-মাখতুমের ছয় স্ত্রীর মধ্যে তিনি কনিষ্ঠতম। দুই সন্তান নিয়ে ২০১৯ সালে দুবাই ছেড়ে যুক্তরাজ্যে পাড়ি জমান প্রিন্সেস হায়া। তিনি এখন যুক্তরাজ্যের দক্ষিণ-পূর্বাঞ্চলের সুরিতে একটি বিলাসবহুল বাড়িতে সন্তানদের নিয়ে বাস করছেন।

যুক্তরাজ্যের হাইকোর্ট জানিয়েছেন, বিবাহবিচ্ছেদের জন্য প্রিন্সেস হায়াকে ২৫ কোটি ১৫ লাখ পাউন্ড প্রদান করতে হবে দুবাই শাসকের। এ ছাড়া লন্ডনে ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের কেনসিংটন প্রাসাদের পাশের একটি বিলাসবহুল বাড়ি ও সুরির বাড়িটির নিয়ন্ত্রণ থাকবে হায়ার হাতে।

জীবন সংশয়ের আশঙ্কা প্রকাশ করে প্রিন্সেস হায়া সংবাদমাধ্যমকে বলেছেন, ভিন্নমতের কারণে রশিদ আল-মাখতুম তার দুই মেয়ে শেখ লতিফা ও শেখ শামসাকে জোর করে আটকে রেখেছেন। বিবাহবিচ্ছেদের পর তার ভাগ্যেও এমন কিছু ঘটতে পারে। এমনকি দুবাই ছাড়ার পরও তাকে এবং তার সন্তানদের অপহরণের হুমকি দিয়েছেন রশিদ আল-মাখতুম।

এ জন্য প্রিন্সেস হায়াকে নিজের ও সন্তানদের নিরাপত্তা জোরদার করতে হয়েছে। বিচ্ছেদের জন্য দীর্ঘদিন ধরে আইনি লড়াই চালিয়ে যাচ্ছেন প্রিন্সেস হায়া। এর আগে চলতি বছর এক রায়ে যুক্তরাজ্যের হাইকোর্ট বলেছিলেন, দুবাইয়ের শাসক রশিদ আল-মাখতুম প্রিন্সেস হায়া, তার নিরাপত্তা রক্ষায় নিয়োজিত ব্যক্তি এবং আইনজীবীদের মুঠোফোন স্পাইওয়ার পেগাসাস ব্যবহার করে বেআইনিভাবে হ্যাক করেছেন। তবে অভিযোগ অস্বীকার করেছেন রশিদ আল-মাখতুম। সেই সময় তিনি বলেছিলেন, প্রিন্সেস হায়ার ক্ষতিসাধনের ইচ্ছে তার নেই।

বিচ্ছেদের শুনানিতে বিচারপতি মুর বলেন, ‘যুক্তরাজ্যে অবস্থানরত প্রিন্সেস হায়া ও তার সন্তানেরা ঝুঁকিতে রয়েছেন। তারা বাইরের কোনো উৎস থেকে নয়, বরং নিজেদের পরিবারের পক্ষ থেকে হুমকি পাচ্ছেন। এই মুহূর্তে তাদের কঠোর নিরাপত্তার প্রয়োজন রয়েছে।’

বিশ্ব ইতিহাসে অন্যতম ব্যয়বহুল বিবাহবিচ্ছেদ বলা হচ্ছে এটিকে। এর আগে ২০১৯ সালে আমাজনের প্রতিষ্ঠাতা ধনকুবের জেফ বেজোস ও স্ত্রী ম্যাকেনজি বেজোসের বিচ্ছেদ হয়। এ জন্য ধনকুবেরকে গুনতে হয় প্রায় ৩ হাজার ৮০০ কোটি ডলার।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 DeshPriyo News
Designed By SSD Networks Limited
error: Content is protected !!