বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৬:১৬ পূর্বাহ্ন

ইউনেস্কোতে বঙ্গবন্ধু ক্রিয়েটিভ ইকোনমি পদক বিতরন

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ১২ নভেম্বর, ২০২১
  • ১৯৭ বার

খালেদ গোলাম কিবরিয়া-গতকাল রাতে ইউনেস্কো সদর দফতরে ইউনেস্কো-বাংলাদেশ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ইন্টারন্যাশনাল প্রাইজ ফর দ্য ক্রিয়েটিভ ইকোনমি’র অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রধান অতিথি হিসেবে উপস্হিত থেকে এ পুরস্কার বিতরন করেন । আফ্রিকার দারিদ্র বিমোচন ও তৃণমূল জনগোষ্ঠির সৃজনশীলতা বিকাশে গুরুত্বপূর্ণ অবদানের জন্য উগান্ডার সংস্হা মোটিভ ( Motiv) ক্রিয়েশন কে এ সম্মাননা প্রধান করা হয় ।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন ইউনেস্কোর মহাপরিচালক আদ্রে আজুলে, অনুষ্ঠান মঞ্চে আরো উপস্হিত ছিলেন বঙ্গবন্ধুর ছোট কন্যা শেখ রেহেনা । প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই পদক প্রবর্তনের জন্য ইউনেস্কোকে ধন্যবাদ জানান ।

তিনি বঙ্গবন্ধুর ৭ ই মার্চের ভাষনের স্বীকৃতির জন্যও ইউনেস্কোর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন । তিনি বলেন , বঙ্গবন্ধু শিক্ষা বিস্তারে প্রাধান্য দিয়েছিলেন তাঁকে অনুসরন করে আমরাও শিক্ষাকে প্রাধান্য দিয়েছি । আমরা বাংলাদেশের প্রায় প্রতিটি গ্রামে একটি করে প্রাথমিক বিদ্যালয় প্রতিষ্ঠা করেছি দেশে মোট ১৩৩০০০ প্রাথমিক বিদ্যালয় আছে এর মধ্যে সরকারী ৬৫৫৬৬ টি সরকার পরিচালিত ।

তিনি বলেন ২০১০ সাল থেকে মাধ্যমিকে আমরা বিনা মূল্যে বই বিতরন করছি । এখন প্রতি বছর প্রায় ৪০ কোটি বই শিক্ষার্থীদের কাছে বিনামূল্যে বিতরন করা হয়ে থাকে । আমরা শিক্ষার্থীদের মধ্যে আমরা দুপুরের খাবারের ব্যবস্হা করেছি যার ফলে বর্তমানে ঝরে পড়া শিক্ষার্থীর সংখ্যা কমেছে । বর্তমানে ১ কোটি ৩ লক্ষ প্রাথমিক শিক্ষার্থীকে উপবৃত্তির টাকা দেওয়া হচ্ছে যা তাদের মোবাইল ফোনের মাধ্যমে তাদের মায়ের কাছে পৌছে যাচ্ছে । মাধ্যমিক থেকে উচ্চ শিক্ষা পর্যন্ত আরো প্রায় ৭০ লক্ষ শিক্ষার্থী বৃত্তি পাচ্ছে ।

দেশ-বিদেশে বিভিন্ন স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ে মাস্টার্স , পি এইচ ডি , পোস্ট পি এইচ ডি ও বিভিন্ন গবেষনার জন্য আমরা বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপও আমরা চালু করেছি । এ পর্যন্ত প্রায় ২০০ কোটি টাকা ৫৮০ জন স্কলারকে দেওয়া হয়েছে । বর্তমানে ৫২টি সরকারি ও ১০৫ টি বেসরকারী বিশ্ববিদ্যালয় উচ্চ শিক্ষা বিস্তারে নিয়োজিত আছে । তিনি সৃজনশীল অর্থনীতি বিকাশের কাজ বাংলাদেশ কে সাথে নেওয়ার জন্য ইউনেস্কোকে ধন্যবাদ জানান ।

অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে শিক্ষা মন্ত্রী দিপুমনি , পররাষ্ট্র মন্ত্রী আব্দুল মোমেন , প্রধানমন্ত্রীর বেসরকারী শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান , বঙ্গবন্ধু শতবর্ষ উদযাপ কমিটির সদস্য সচিব কামাল আব্দুল নাসের চৌধুরী , প্রধানমন্ত্রী মুখ্যসচিব আহমেদ কায়কাউস , ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের সদ্য সাবেক রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ আহমেদ , ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদুত খন্দাকার এম তালহা , দূতাবাসের অন্যান্য কর্মকর্তাবৃন্দ , ফ্রান্সে অবস্হানরত মুক্তিযুদ্ধাবৃন্দ ও নাগরিক সমাজের নেতৃবৃন্দ , ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি এম নজরুল ইসলাম , সাধারন সম্পাদক মুজিবুর রহমান , কেন্দ্রীয় যুবলীগের সাধারন সম্পাদক মাঈনুল ইসলাম নিখিল , ফ্রান্স আওয়ামী লীগের সভাপতি এম এ কাশেম ও সাধারন সম্পাদক দিলওয়ার হোসেন কয়েস ও ইউরোপের বিভিন্ন দেশের সভাপতি ও সাধারন সম্পাদকবৃন্দ প্রমূখ উপস্হিত ছিলেন ।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 DeshPriyo News
Designed By SSD Networks Limited
error: Content is protected !!