বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ১০:৫৫ পূর্বাহ্ন

ইতালির মিলানের নতুন কনসাল জেনারেল এম জে এইচ জাবেদ

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ৭ মার্চ, ২০২১
  • ৬০৩ বার

ইতালির বাণিজ্যিক রাজধানী মিলানে নতুন কনসাল জেনারেল হিসেবে যোগ দিচ্ছেন পেশাদার কূটনীতিক এম জে এইচ জাবেদ। বিদায়ী কনসাল জেনারেল ইকবাল আহমেদের স্থলাভিষিক্ত হচ্ছেন তিনি। ঢাকার নির্ভরযোগ্য সূত্র ৭ মার্চ রবিবার নিউজ এনআরবি প্রবাসী সংবাদ প্রবাহকে ইতালির প্রেক্ষাপটে দীর্ঘ প্রতীক্ষিত এই বিষয়টি নিশ্চিত করেছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের পূর্বেকার সিদ্ধান্ত মোতাবেক কলকাতাস্থ বাংলাদেশ উপ হাইকমিশনের পলিটিক্যাল মিনিস্টার এবং হেড অব চেন্সরি বি এম জামাল হোসেনের মিলানে কনসাল জেনারেল হিসেবে যোগ দেয়ার কথা থাকলেও পরিবর্তিত সিদ্ধান্ত মোতাবেক তিনি কনসাল জেনারেল হিসেবে দুবাইয়ে নিয়োগপ্রাপ্ত হয়েছেন।

পেশাদার কূটনীতিক এম জে এইচ জাবেদ বর্তমানে ঢাকায় পররাষ্ট্র মন্ত্রণালয়ের দক্ষিণ-পূর্ব এশিয়া উইংয়ের মহাপরিচালক হিসেবে কর্মরত আছেন। এর আগে তিনি ওয়াশিংটন ডিসিতে বাংলাদেশ দূতাবাসে এবং দিল্লিতে বাংলাদেশ হাইকমিশনে পলিটিক্যাল কাউন্সিলর হিসেবে সুনামের সাথে কর্মরত ছিলেন। মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লেচার স্কুল অ্যাট টাফটস ইউনিভার্সিটি এবং যুক্তরাজ্যের লন্ডন স্কুল অব ইকোনমিক্স এন্ড পলিটিক্যাল সায়েন্স থেকে উচ্চশিক্ষা সম্পন্ন করেন তিনি। বাংলাদেশের বিখ্যাত সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)’র সাবেক রিসার্চ এসোসিয়েট এম জে এইচ জাবেদ নব্বইয়ের দশকের শেষভাগে ডেইলি অবজারভার পত্রিকার নিয়মিত ফিচার রাইটার ছিলেন। ইংরেজি পত্রিকায় এখনো নিয়মিত লিখেন এই মেধাবী কূটনীতিক।

অত্যন্ত গুরুত্বপূর্ণ এক সময়ে লক্ষাধিক বাংলাদেশি অধ্যুষিত উত্তর ইতালির বাংলাদেশ মিশনে কনসাল জেনারেল হিসেবে যোগদান করতে যাচ্ছেন এম জে এইচ জাবেদ। উত্তরাঞ্চলীয় বিভিন্ন শহরে বসবাসরত বাংলাদেশিরা বিগত বেশ ক’বছর ধরে চরম হয়রানি এবং নেক্কারজনক ভোগান্তির শিকার হয়ে এসেছে কনসুলেট জেনারেলের কতিপয় দুর্নীতিবাজ কর্মকর্তা কর্মচারীদের রকমারি অপকর্মের শিকার হয়ে। অন্যায়ের প্রতিবাদ করায় নিরীহ প্রবাসী পরিবারের পাসপোর্ট আটকে রাখা থেকে শুরু করে যাকে তাকে যখন তখন হুমকি ধমকি দেয়া হয়েছে বিভিন্ন মাধ্যমে। ইতালির সাথে বাংলাদেশের ঐতিহ্যবাহী বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও সুদৃঢ় করার কাজে মিলান থেকে মনোনিবেশ করা হয়নি সাম্প্রতিক বছরগুলোতে। সর্বোপরি মেগাসিটি মিলানে বাংলাদেশের লাল-সবুজ পতাকার মান মর্যাদা রক্ষায় একজন দেশপ্রেমিক যোগ্য অভিভাবকের অপেক্ষায় আছেন এখানকার প্রবাসী বাংলাদেশিরা।

🇮🇹 মাঈনুল ইসলাম নাসিম
Editor, News NRB – প্রবাসী সংবাদ প্রবাহ

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 DeshPriyo News
Designed By SSD Networks Limited
error: Content is protected !!