শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৩:১১ অপরাহ্ন

ইতালি যাওয়ার পথে সাগরে বাংলাদেশি যুবকের মৃত্যু

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ২৫ জুলাই, ২০২১
  • ২০২ বার

অবৈধভাবে ইতালি যাওয়ার পথে ভূমধ্যসাগরে হিটস্ট্রোকে হৃদয় কাজী (২২) নামের বাংলাদেশি এক যুবকের মৃত্যু হয়েছে। এ সময় গুরুতর অসুস্থ হয়ে পড়েন ১০ জন। তাদেরকে লিবিয়ার নৌ-পুলিশ উদ্ধার করে সেখানকার একটি হাসপাতালে ভর্তি করেছে। নিহতের পরিবার সূত্রে এ তথ্য জানা গেছে।

মৃত হৃদয় কাজী মাদারীপুরের রাজৈর উপজেলার টেকেরহাট ঘোষালকান্দি গ্রামের মোশারফ কাজীর ছেলে। গতকাল শুক্রবার হৃদয়ের মৃত্যুর খবর  তার পরিবার জানতে পারে।

হৃদয়ের পরিবারের সদস্যরা জানান, তিন মাস আগে দালালরা হৃদয়কে লিবিয়ায় নিয়ে যায়। সেখানে দীর্ঘদিন আটকে নির্যাতন চালায়। পরে গত ১৯ জুলাই লিবিয়া থেকে ইঞ্জিনচালিত নৌকায় অন্যান্য অভিবাসন প্রত্যাশীদের সঙ্গে দালালরা ইতালির উদ্দেশে ভূমধ্যসাগর পাড়ি দিতে বাধ্য করে। পরে ভূমধ্যসাগরের মাঝামাঝি গেলে নৌকার ইঞ্জিন নষ্ট হয়ে যায়। তখন সাগরে ভাসতে থাকেন অভিবাসন প্রত্যাশীরা। এতে প্রচণ্ড রোদ ও গরমে হিটস্ট্রোকে প্রাণ হারায় হৃদয়।

একই নৌকায় থাকা হৃদয় কাজীর বন্ধু হৃদয় শেখ বলেন, ‘হৃদয় কাজী আমার কোলেই পানি পানি করতে করতে মারা গেছে। আমিও অসুস্থ হয়ে চিকিৎসাধীন আছি। এ ছাড়া একই উপজেলার ছাতিয়ানবাড়ী গ্রামের সাধন বিশ্বাস, হোসেনপুর এলাকার জিন্নাত শেখ, শংকরদী গ্রামের সাগর সিকদারসহ ১০জন চিকিৎসাধীন রয়েছে।’

হৃদয় কাজীর মা কোমেলা বেগম বলেন, ‘আমার ছেলে হৃদয় কাজীর সঙ্গে সর্বশেষ গত ১৭ জুলাই ফোনে কথা হয়েছে । তখন আমার ছেলে কেঁদে কেঁদে আমাকে বলছিল, মা আমাকে দালালরা মারধর করে। ঠিকমত খাবার দেয় না।’

ভুক্তভোগী ও এলাকাবাসী জানায়, গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার বড়দিয়া গ্রামের মানব পাচারচক্রের সদস্য আক্কাস ফকিরের ছেলে ইলিয়াছ ফকির ও টুটুল ফকির ইতালি নেওয়ার স্বপ্ন দেখিয়ে হৃদয়ের পরিবারের কাছ থেকে দুই দফায় ৭ লাখ ৪০ হাজার টাকা নেয়। ধার-দেনা করে ওই টাকা জোগাড় করে দিলেও শেষরক্ষা হয়নি হৃদয়ের। এ ঘটনায় জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেছেন তারা। রাজৈর উপজেলার অসুস্থ ১০ যুবককে ফিরে পেতে সরকারের সহযোগিতা চেয়েছেন তাদের পরিবার।

এ বিষয়ে রাজৈর থানার পরিদর্শক (তদন্ত) আনোয়ার হোসেন বলেন, ‘পরিবারগুলো অভিযোগ দিলে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 DeshPriyo News
Designed By SSD Networks Limited
error: Content is protected !!