বৃহস্পতিবার, ০২ ডিসেম্বর ২০২১, ০৭:১০ পূর্বাহ্ন

তিনি আজ কুমিল্লার সাধারন মানুষের মনের রাজা হিসেবে বিদায় নিয়েছেন

খালেদ গোলাম কিবরিয়া
  • আপডেট টাইম : বুধবার, ১৭ নভেম্বর, ২০২১
  • ৭৬২ বার

অধ্যক্ষ আফজল খান সব সময় বলতেন আমার উপরে আল্লাহ ও আল্লাহর রাসুল আছেন । এক সময়ে রাজপথের দেওয়ালে শোভা পেত নেতার রাজা আফজল খান । তিনি নেতার রাজার ছিলেন কিনা তা ইতিহাস ই বলবে ? তবে তিনি আজ কুমিল্লার সাধারন মানুষের মনের রাজা হিসেবে বিদায় নিয়েছেন । মানুষের শ্রদ্ধা ও ভালবাসার মধ্য দিয়ে যার জীবন সমাপ্তি ঘটে তার জীবনে আর বড় কি প্রাপ্তি থাকতে পারে ? তাঁর মৃত্যুর পর হাসিমাখা জ্বলজ্বলে চেহারাই প্রমান করে তিনি খুশি মনে মাবুদের দিদার লাভ করেছেন ।

আজ কুমিল্লায় দল মত নির্বিশেষে মানুষের মধ্যে শোকের কালো ছায়া । কুমিল্লায় তাঁকে মানুষ বটবৃক্ষ মনে করতেন তাঁর বাসায় মানুষের ঢল তাই প্রমান করে । কুমিল্লার রাজনৈতিক আন্দোলনের ইতিহাস তাঁকে ছাড়া অসম্পূর্ণ , কুমিল্লার শিক্ষা ক্ষেত্রে তিনি যে ভূমিকা রেখে গেছেন তা সারা দেশে অন্যন্য নজির । তিনি সমবায় আন্দোলনেরও একজন পুরোধা ছিলেন । ব্যবসা বাণিজ্যেও তিনি নিজের শ্রেষ্ঠত্ব প্রমান করেছেন ।

রাজনৈতিক নেতা হিসেবে তাঁর ছায়ায় থেকে অনেকেই চেয়ারম্যান , এম পি , মন্ত্রী ও জাতীয় নেতার পরিচয় পেয়েছেন । ব্যবসায়িক সংগঠনের শীর্ষ কর্তা হিসেবে অনেকেই তাঁর হাত ধরে সর্বোচ্চ ব্যবসায়িক নেতা হয়েছেন । একজন আইনজীবি হিসেবে কুমিল্লার আইনজীবি সমাজের ও অভিভাবক ছিলেন তিনি । তার হাত ধরে অনেকেই কুমিল্লা আইনজীবি সমিতির সভাপতি সাধারন সম্পাদক হয়েছেন ।

আজকাল এম পি মন্ত্রী হওয়ায় খুবই সহজ কিন্তু একজন মাটি ও মানুষের নেতা আফজল খান হওয়া কঠিন তাপস্যার বিষয় । শুধু কুমিল্লা কেন , ভারতীয় উপমহাদেশে এমন কাউকে খুঁজে পাওয়া মুশকিল যিনি এতগুলো পেশাজীবি ও শ্রমজীবি সংগঠনে খেটে খাওয়া মানুষের নেতৃত্ব দিয়েছেন । কুমিল্লার আওয়মী কোন্দল তাঁকে জেলা কিংবা মহানগর আওয়ামী লীগের সদস্য পদে বঞ্চিত করলেও নেত্রী কিন্তু তাঁর নামের প্রতি সম্মান প্রদর্শন করেছেন । শুধু আফজল খানের কন্যা হিসেবে আঞ্জুম সুলতানা সীমার নাম সংরক্ষিত সংসদ সদস্য হিসেবে নিজের হাতে ১ নাম্বারে লিখেন । আজও রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শোকবার্তা দিয়ে তার বিভিন্ন অবদানের সম্মান প্রদর্শন করেন ।

অধ্যক্ষ আফজল খান আপনাকে কিছু লোক চেয়েছিল রাজনীতি থেকে মুছে ফেলতে কিন্তু তারা আপনার ক্ষতি করতে করতে গিয়ে আপনার উপকার করে ফেলেছে । তাদের এই আচরনের ফলে আপনার প্রতি সাধারন মানুষের ভালবাসা যোজন যোজন বৃদ্ধি পেয়েছে । মানুষ আপনাকে এম পি মন্ত্রী হিসেবে নয় , তাদের শ্রদ্ধা ও ভালবাসার মানুষ হিসেবে ভালবাসে ও শ্রদ্ধা করে । আপনি বেঁচে থাকবেন কুমিল্লার মানুষের ভালবাসায় ও শ্রদ্ধায় । আল্লাহ আপনাকে জান্নাতের উঁচু মাকাম দান করুক , আমিন ।

খালেদ গোলাম কিবরিয়া, উপদেষ্টা সম্পাদক, দেশপ্রিয় নিউজ। সাবেক বার্তা সম্পাদক, সাপ্তাহিক ময়নামতি ( সম্পাদক ও প্রকাশক ঃ আফজল খান)

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 DeshPriyo News
Designed By SSD Networks Limited
error: Content is protected !!