বৃহস্পতিবার, ২১ অক্টোবর ২০২১, ১১:৫৪ পূর্বাহ্ন

বঙ্গবন্ধু বাংলা ভাষার অস্তিত্বের ক্ষেত্রে কোনোদিন আপস করেননি:আবদুল গাফফার চৌধুরী

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২১
  • ৯৫৩ বার

সেলিম উদ্দিন, প্যারিস থেকে:বিশিষ্ট সাংবাদিক, কলামিস্ট ও ভাষা সৈনিক আবদুল গাফফার চৌধুরী বলেছেন, বাংলা ভাষাকে নিয়ে পাকিস্তানি শাসকগোষ্ঠী অপপ্রচার করেছে, নানা ষড়যন্ত্র করেছে। কিন্তু বঙ্গবন্ধু বাংলা ভাষার অস্তিত্বের ক্ষেত্রে কোনোদিন আপস করেননি।

শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বুধবার (২৪ ফেব্রুয়ারি) বিকেলে ফ্রান্স আওয়ামী লীগ আয়োজিত ‘হৃদয়ে একুশ’ শীর্ষক এক আলোচনা সভায় অনলাইনে যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এতে সভাপতিত্ব করেন ইউরোপিয়ান আওয়ামী লীগের অন্যতম নেতা ফ্রান্স আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও বর্তমান সভাপতি এম এ কাশেম। অনুষ্ঠান সঞ্চালনা করেন ফ্রান্স আওয়ামী লীগের সাধারণ সম্পাদক , কমিউনিটি নেতা দেলোয়ার হোসেন কয়েছ।

আবদুল গাফফার চৌধুরী বলেন, পাকিস্তান রাষ্ট্র প্রতিষ্ঠিত হওয়ার আগেই বাংলাকে রাষ্ট্র ভাষা করার পরিকল্পনা বঙ্গবন্ধু করেছিলেন। ভাষা আন্দোলনের মাধ্যমেই বাঙালি জাতীয়তাবাদের উন্মেষ ঘটে। বায়ান্নর ভাষা আন্দোলনই বাংলাদেশের সব স্বাধিকার আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধের সূতিকাগার ও পথপ্রদর্শক।

তিনি বলেন, বাংলা ভাষায় নিহিত রয়েছে অসম্প্রাদায়িকতা ও লড়াকু চেতনা। বঙ্গবন্ধুর আদর্শ ও একুশের চেতনাকে ধারণ করেই সব সঙ্কট কাটিয়ে বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ একদিন উন্নত রাষ্ট্রে পরিণত হবে। বাংলাদেশে বঙ্গবন্ধুর আদর্শ যতবেশি সুপ্রতিষ্ঠিত হবে বাংলা ভাষাও ততবেশি সমৃদ্ধ হবে।

ফ্রান্স আওয়ামী লীগ সভাপতি কাশেম বলেন, ভাষা আন্দোলনের ক্ষেত্রে বঙ্গবন্ধুর রয়েছে অসামান্য অবদান। বঙ্গবন্ধু ও বাংলাদেশ একটি অবিচ্ছেদ্য নাম। যতদিন বাংলাদেশ আছে ততদিন বঙ্গবন্ধুর আদর্শ বাঙারির হৃদয় থেকে কেউ মুছে ফেলতে পারবে না। তিনি বলেন, বিশিষ্ট সাংবাদিক, কলামিস্ট ও ভাষাসৈনিক আবদুল গাফফার চৌধুরীর রচিত ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গানটি সমগ্র ফেব্রুয়ারিজুড়েই সব বাঙালির হৃদয় ও কণ্ঠে অনুরণিত হয়। ভাষা আন্দোলনের ইতিহাসের পাতায় ‘আবদুল গাফফার চৌধুরী’ নামটিও স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

আলোচনা সভায় আরও বক্তব্য দেন- বিশেষ অতিথি ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন, বিশেষ অতিথি ইউ আওয়ামী লীগের সভাপতি এম নজরুল ইসলাম, বিশেষ অতিথি ইউ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান।

আরো বক্তব্য রাখেন, সংগঠনের সহ সভাপতি আবুল কাশেম, শাহেদ আলী, সৈয়দ ফয়সল ইকবাল, মঞ্জুরুল হাসান সেলিম, শাহজাহান রহমান, সুব্রত ভট্টাচার্য, সোহেলা পারভীন শোভা, নুরুল হক ভূঁইয়া, যুগ্ম সাধারণ সম্পাদক এমদাদুল হক স্বপন, অধ্যাপক অপু আলম, ফয়সল উদ্দিন, সাংগঠনিক সম্পাদক সেলিম ওয়াদা সিলু , খালেদ গোলাম কিবরিয়া, সেলিম উদ্দিন, আলী হোসেন, আন্তর্জাতিক সম্পাদক শাহিন আরমান চৌধুরী, ত্রাণ ও দুর্যোগ সম্পাদক আব্দুল্লাহ আল তাহেফ, মহিলা বিষয়ক সম্পাদক নিগার আফরোজ খান, উপ প্রচার ও প্রকাশনা সম্পাদক মনসুর আহমেদ, শিক্ষা ও সাহিত্য সম্পাদক রবিউল হাসান, সাংস্কৃতিক সম্পাদক রাহুল দেবনাথ রিপন, যোগাযোগ বিষয়ক সম্পাদক হাসান সিদ্দিকী, প্যারিস নগর আওয়ামী লীগের সভাপতি সাইফুল ইসলাম খান, সহ সভাপতি আমিনুল ইসলাম ফারুক, যুগ্ম সাধারণ সম্পাদক আজমল হোসেন, সাংগঠনিক সম্পাদক আব্দুল মতিন, যুবলীগ নেতা কামাল মিয়া, এস চান রহমান,লাবু চৌধুরী , ইমরান আহমদ, শাহান শহিক, আজাদ উদ্দিন, স্বেচ্ছাসেবক লীগ নেতা রিপন মজুমদার , সেলিম আল দীন, জয়নাল আবেদীন, সাংবাদিক লুৎফুর রহমান বাবু।

অনুষ্ঠানে আরও সংযুক্ত ছিলেন, শহিদুল ইসলাম সভাপতি বেলজিয়াম আওয়ামী লীগ, খোকন শরীফ সাবেক প্রচার সম্পাদক ইউ আওয়ামী লীগ, হল্যান্ড থেকে শাহাদাত হোসেন তপন, মুরাদ খান , শেখ ইমতিয়াজ, ইউরোপের বিভিন্ন দেশের আওয়ামী লীগের নেতৃবৃন্দ ও ফ্রান্স আওয়ামী লীগের অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 DeshPriyo News
Designed By SSD Networks Limited
error: Content is protected !!