বুধবার, ২৮ জুলাই ২০২১, ০৪:১৫ পূর্বাহ্ন

বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী নিয়ে মার্কিন কংগ্রেসে প্রস্তাব

মানবজমিন
  • আপডেট টাইম : শনিবার, ২০ মার্চ, ২০২১
  • ২৬১ বার

বাংলাদেশের জনগণের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন উপলক্ষে অভিনন্দন জানিয়ে মার্কিন কংগ্রেসে একটি প্রস্তাব উত্থাপন করেছেন ডেমোক্রেট কংগ্রেস সদস্য অ্যালেক্সান্দ্রিয়া ওকাসিয়ো-করতেজ। মঙ্গলবার নিউইয়র্কের জ্যাকসন হাইটসের এই নারী কংগ্রেস সদস্য এই প্রস্তাবনা উত্থাপন করেন। প্রস্তাবটির নাম দেয়া হয়, ‘কোমেমর‌্যাটিং দ্য ফিফটিয়েথ অ্যানিভার্সারি অব বাংলাদেশ ইন্ডিপেন্ডেন্স’। প্রস্তাবটি উত্থাপনে তাকে সহায়তা করেন প্রতিনিধি পরিষদে পররাষ্ট্র বিষয়ক কমিটির চেয়ারম্যান কংগ্রেসম্যান গ্রেগরি মিকস, মিশিগানের কংগ্রেসওম্যান রাশিদা তাইয়্যিব ও ক্যালিফোর্নিয়ার কংগ্রেসম্যান জিমি গোমেজ। প্রস্তাবটি পাসের জন্য প্রতিনিধি পরিষদের পররাষ্ট্র বিষয়ক কমিটির কাছে পাঠানো হয়েছে।

প্রস্তাবের শুরুতেই ১৯৭০ সালের পাকিস্তানের জাতীয় পরিষদের নির্বাচনে আওয়ামী লীগ সংখ্যাগরিষ্ঠতা পেলেও পাকিস্তানের সামরিক সরকারের তা স্বীকার না করার ইতিহাস তুলে ধরা হয়। বলা হয়, ওই প্রেক্ষাপটেই ১৯৭১ সালের ২৬ মার্চ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। বাংলাদেশের স্বাধীনতার জন্য আত্মত্যাগী বীর মুক্তিযোদ্ধাদের সাহসিকতার বিশেষ প্রশংসা এবং গণতন্ত্রের জন্য যারা জীবন বিলিয়ে দিয়েছেন, তাদেরও স্মরণ করা হয় এতে।

লাখ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দেয়ার বাংলাদেশকে বিশেষ সম্মান জানানোর কথা বলা হয়েছে ওই প্রস্তাবনায়।

এর আগে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলাদেশের মানুষকে অভিনন্দন জানিয়ে এবং শেখ হাসিনার নেতৃত্বে ‘বাংলাদেশ গোটা বিশ্বের সামনে উন্নয়নের রোল মডেলে পরিণত হয়েছে’ বলে জর্জিয়া স্টেট পার্লামেন্ট এবং নিউজার্সি স্টেট পার্লামেন্টে প্রস্তাব পাস হয়।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2021 DeshPriyo News
Designed By SSD Networks Limited
error: Content is protected !!