শুক্রবার, ২৭ মে ২০২২, ০৫:৫৩ পূর্বাহ্ন

সাংবাদিকতা হলো গণসম্পদ: জাতিসংঘ মহাসচিব

বাংলা ট্রিবিউন
  • আপডেট টাইম : সোমবার, ৩ মে, ২০২১
  • ৫৭২ বার
জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস

সাংবাদিকতাকে গণসম্পদ হিসেবে উল্লেখ্য করে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেছেন, মহামারির অর্থনৈতিক প্রভাব অনেক প্রচার মাধ্যমকে কঠোরভাবে আঘাত করেছে, যা তাদের অস্তিত্বের জন্য হুমকিস্বরূপ। অনেক দেশেই কেবল নিজেদের কাজের জন্য তারা নতুন বিধিনিষেধ, সেন্সরশিপ, অপব্যবহার, হয়রানি, আটক এবং এমনকি মৃত্যুসহ অনেক বড় ব্যক্তিগত ঝুঁকিতে থাকে। সেই পরিস্থিতি আরও খারাপ দিকেই যাচ্ছে।

বিশ্ব মুক্ত গণমাধ্যম দিবস উপলক্ষে রবিবার (২ মে) দেওয়া এক বাণীতে এসব কথা বলেন জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস।

তিনি বলেন, মহামারি এবং জলবায়ুর জরুরি অবস্থাসহ অন্যান্য সংকটময় সময়ে, সাংবাদিক এবং গণমাধ্যম কর্মীরা ক্ষতিকর ভুল এবং মিথ্যাচার মোকাবিলাসহ আমাদের দ্রুত পরিবর্তিত এবং প্রায়শই অপ্রতিরোধ্য তথ্যের দৃশ্যপট তুলে ধরতে সহায়তা করে।

বাজেট সংকটের সঙ্গে সঙ্গে নির্ভরযোগ্য তথ্য পাওয়াও কঠিন হচ্ছে। এই শূন্যস্থান পূরণ করতে গুজব, মিথ্যা এবং চূড়ান্ত বা বিভাজিত মতামত বৃদ্ধি পাচ্ছে। আমি সকল সরকারকে তাদের ক্ষমতানুযায়ী একটি মুক্ত, স্বাধীন এবং বহুমুখী প্রচার মাধ্যমকে সমর্থন করার জন্য সবকিছু করার আহ্বান জানাচ্ছি। ভুল তথ্য এবং অপপ্রচার রোধে মুক্ত এবং স্বাধীন সাংবাদিকতা আমাদের সবচেয়ে বড় শক্তি।

গুতেরেস বলেন, জাতিসংঘ সাংবাদিক নিরাপত্তা বিষয়ক কর্মপরিকল্পনার লক্ষ্য হচ্ছে বিশ্বজুড়ে গণমাধ্যম কর্মীদের জন্য একটি নিরাপদ পরিবেশ তৈরি করা। কারণ তথ্য হচ্ছে একটি গণসম্পদ।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2022 DeshPriyo News
Designed By SSD Networks Limited
error: Content is protected !!