রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৪:১৮ পূর্বাহ্ন

সৌদিতে শুধুমাত্র আযান ও ইকামতের জন্য মাইক ব্যবহার করা যাবে

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ২৪ মে, ২০২১
  • ৭১৫ বার

সৌদি আরবের মসজিদে মাইক ব্যবহার সীমিত করে আইন পাশ হয়েছে। নতুন আইনে কেবলমাত্র নামাজের আযান এবং ইকামতের জন্য মাইক ব্যবহার করা যাবে।

হুজুর (স)এর একটি হাদিসের উপর ভিত্তি করে এই আইনটি চালু করা হয়েছে বলে জানিয়েছেন সৌদি ইসলামিক বিষয়ক মন্ত্রী আবদুল লতিফ আল শেখ।

হাদিসটি হচ্ছে, নবী করীম (স)বলেন, “মনে রেখো, তোমরা প্রত্যেকে নিঃশব্দে পালনকর্তাকে ডাকবে। আল্লাহকে ডাকতে গিয়ে একজন অপরজনকে কষ্ট দিবেনা এবং কারও তেলাওয়াত বা প্রার্থনার আওয়াজ যেন অন্যজনের কণ্ঠস্বরের চেয়ে উঁচু না হয়।”

শেখ মোহাম্মদ বিন সালেহ আল ওথাইমীন ও শেখ সালেহ আল ফাওযানের মতো সিনিয়র ইসলামী পন্ডিতগনের ফতোয়ার ভিত্তিতে মাইকে আওয়াজের ভলিউম আগের চেয়ে এক তৃতীয়াংশে কমিয়ে দেওয়ার জন্যও একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

বাংলাদেশে ওয়াজ মাহফিল, বিভিন্ন ধর্মীয় জলসা, বিয়ে আসর, পিকনিক, রাজনৈতিক সম্মেলনে লাউড স্পিকারের সময়ে অসময়ে অথবা গভীর রাত পর্যন্ত শব্দদূষণ নিয়ে সমালোচনা করে অনেকেই জনরোষের শিকার হয়েছেন।

এখন এই শরীয়া আইন জানার পরে বাংলাদেশ সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কি লাউডস্পিকার নীতিমালায় কোন পরিবর্তন আনবেন, না কি পুরানো সর্বোচ্চ ভলিউমে সব চালিয়ে যাবেন তা দেখবার অপেক্ষায় রইলাম।

https://gulfnews.com/world/gulf/saudi/saudi-arabia-loudspeakers-in-mosques-used-only-for-azan-and-iqamat-1.1621786867877

ডাঃ আরিফুর রহমানের, ফেইস বুক পোস্ট থেকে

https://m.facebook.com/story.php?story_fbid=10159315842354350&id=551624349

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2022 DeshPriyo News
Designed By SSD Networks Limited
error: Content is protected !!