শনিবার, ২৮ মে ২০২২, ০৫:১০ অপরাহ্ন

জার্মানির বার্লিনে বাংলাদেশি আম ও কাঠাল

সংবাদ বিজ্ঞপ্তি
  • আপডেট টাইম : সোমবার, ২১ জুন, ২০২১
  • ৪৬৯ বার

জার্মানির বার্লিনে অবস্থিত “দেশি বাজার লেবেন্সমিট্টেলমার্ক্ট” বাংলাদেশ থেকে মৌসুমী আম ও কাঠাল আমদানি করেছে। দেশি বাজার লেবেন্সমিট্টেলমার্ক্ট এর পরিচালক শামস উদ্দিন মোহাম্মদ সজীব বলেন, “আম ও কাঠাল আমদানির মধ্য দিয়ে আমরা বাংলাদেশের সাথে সরাসরি ব্যবসার যাত্রা শুরু করলাম। বার্লিনের কোন ব্যবসায়ী বাংলাদেশ থেকে সরাসরি ফল বা সবজি পূর্বে কখনো আমদানি করেনি। বাংলাদেশ দূতাবাসের কমার্শিয়াল কাউন্সেলর স্যারের পরামর্শে আমদানি শুরু করেছি। ইতিমধ্যে ব্যাপক সাড়া পেয়েছে এবং প্রথম দিনেই প্রায় সব আম বিক্রি হয়ে গেছে।”

বাংলাদেশর রপ্তানীকারক Globepac Foods & Beverage এর উপদেষ্টা  আমিনুল হক বলেন, “ইউরোপের বাজারে বিশেষ করে ইংল্যান্ড, ইতালি এবং ফ্রান্সে শাকসবজি এবং আম রপ্তানি হলেও জার্মানিতে আমাদের রপ্তানি ছিল না।  প্রথমবার বার্লিনে রপ্তানি করতে পেরে খুবই ভালো লাগছে।”

তিনি জানান, কন্ট্যাক ফার্মিংয়ের মাধ্যমে আম ও কাঠাল সংগ্রহ করে বিশেষ প্রক্রিয়ায় প্যাকেটিং এর মাধ্যমে রপ্তানি করা হয়। তিনি আশা প্রকাশ করেন ভবিষ্যতে রপ্তানির পরিমাণ আরো বৃদ্ধি পাবে।

বার্লিনস্থ বাংলাদেশ মিশনের কমার্শিয়াল কাউন্সিলর জনাব মোঃ সাইফুল ইসলাম বলেন, “এই মুহূর্তে মূলত এশিয়ান কিংবা দেশীয় বাজারের দিকটা লক্ষ করে এই রপ্তানি প্রক্রিয়া শুরু হলেও আমাদের মূল লক্ষ্য ইউরোপীয় বাজারে প্রবেশ করা। ইতিমধ্যে আমরা জার্মান এগ্রো বিজনেস অ্যালায়েন্সের সাথে যৌথভাবে গ্লোবাল গ্যাপ সার্টিফিকেট এর উপর একটি ‘’বিশেষ অবহিতকরণ কর্মশালা’’ অনলাইনে আয়োজন করেছি। যেখানে বাংলাদেশ থেকে প্রায় ৪০ জন ব্যবসায়ী অংশগ্রহণ করেছে। ইউরোপের বাজারে প্রবেশের মূলশর্ত পণ্যের গুণগত মান এবং সার্টিফিকেশন। আমরা আশা করছি বাংলাদেশের ব্যবসায়ীরা সকল শর্ত পূরণ করে ইউরোপের বাজার ধরতে সক্ষম হবে।”

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2022 DeshPriyo News
Designed By SSD Networks Limited
error: Content is protected !!