শনিবার, ২৮ মে ২০২২, ০৫:৪৮ অপরাহ্ন

ইতালিতে চলন্ত বাসে আগুন! চালকের বুদ্ধিতে ২৫ স্কুল শিক্ষার্থীর জীবণ রক্ষা

মাকসুদ রহমান,ইতালি
  • আপডেট টাইম : বুধবার, ১৪ জুলাই, ২০২১
  • ৪৯৮ বার

চালকের বুদ্ধিমওায় বাঁচল ২৫ স্কুল ছাএ/ ছাএীর প্রাণ।৭ জন শিশু ধোঁয়ায় শ্বাস কষ্টের হাসপাতালে ভর্তি আছেন !

উওর ইতালির মিলান থেকে ৫০ মাইল বা ৮০ কিলোমিটার উওরে লেটকোতে ঘটনাটি ঘটে। যেখানে একটি স্কুলের ২৫ জন ছাএ / ছাএীকে স্থুল থেকে গ্রীষ্মের ছুটিতে ক্যাম্পিং করাতে নিয়ে যাচ্ছিলেন একটি বাস। ভাল্টেলিনা উপত্যকার সাথে প্রধান সংযোগকারী রাস্তা হলো লেটকো। পাহাড়ী উপত্যকায় বাসটি তখন একটি সুরঙ্গ পথ ধরে গন্তব্যস্থলে যাচ্ছিলো। সুরঙ্গের মাঝখানে হঠাৎ করে বাসের একটি টায়ার ফেটে গিয়ে আগুন ধরে যায়। স্থানীয় সময় মঙ্গলবার সন্ধ্যা ৯ টা ৪০ মিনিটে আগুন নিভাতে সক্ষম হয় । ৫ টি দমকল বাহিনী মিলিত ভাবে আগুন নিভাতে কাজ করেন।

বাসটির টায়ারে আগুন লাগার সঙ্গে সঙ্গে বাসের চালক কোন রকম কালক্ষেপণ নাকরে বাসে থাকা ২৫ স্কুল ছাএ-ছাএীকে দ্রুত নামিয়ে দিয়ে বাতাসের প্রতিকূলে দাঁড়াতে নির্দেশনা দেন। মূহুর্তের মধ্যে বাসটিতে আগুন ছড়িয়ে পড়েছিলো এবং চালক বাসটিকে টার্নেলের বাইরে নিয়ে আসেন একাকী।টার্নেলের ভীতরে ধোঁয়ায় অন্ধকার হয়ে যায়।

বাতাসের প্রতিকূলে অবস্থান নেওয়ায় শিশুদের ধোঁয়ায় কারো কারো সামান্য অসুস্থতা সৃষ্টি হয়েছে, তবে তেমন বড় ক্ষতি হয় নাই। যদি শিশুরা টার্নেলের ভীতরে বাতাসের অনুকূলে অবস্থান নিত, তাহলে ধোঁয়ায় অক্সিজেনের অভাবে স্বাস প্রশ্বাস নিতে না পেরে মারা যেত শিশুরা।এমন অভিমত প্রকাশ করেন লুম্বারদীয়া প্রদেশের স্বাস্থ্য বিভাগ। ইতালির মিলান লুম্বারদীয়া প্রদেশের প্রেসিডেন্ট আ্যাটিলিয় ফন্টানা চালকের বুদ্ধিমওায় ২৫ শিশুর প্রাণ বাঁচায় বাস চালকের প্রশংসা করেন এবং জরুরী পরিসেবায় নিয়োজিত সকলকেও ধন্যবাদ জানান।

ইতালিতে সব ধরনের পরিসেবায় নিয়োজিতদের পর্যাপ্ত ট্রেনিং এর ব্যবস্থা করা হয়। দুর্ঘটনার সময় কিধরনের তৎপরতা দ্রুত নিতে হয় তাও ট্রেনিংয়ে শিক্ষা দেওয়া হয়।তবে বাতাসের প্রতিকূলে ছাত্র ছাত্রীদের অবস্থান গ্রহণের ধারণা চালকের উপস্থিত বুদ্ধির ফসল।তাই সারাদেশে প্রশংসায় ভাসছে বাস চালক !

মাকসুদ রহমা

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2022 DeshPriyo News
Designed By SSD Networks Limited
error: Content is protected !!