বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৩:৩৩ পূর্বাহ্ন

ইতালি দিচ্ছে ৮০ হাজার স্পন্সর ভিসা, সুযোগ পাচ্ছেন বাংলাদেশিরা

মাকসুদ রহমান, ইতালি
  • আপডেট টাইম : মঙ্গলবার, ৩০ নভেম্বর, ২০২১
  • ৬৬০ বার

২০২২ সালের জন্যে ৮০ হাজার নতুন স্পন্সরশীপ ভিসা চালু করতে যাচ্ছে ইতালি।  গতবছর বিভিন্ন ক্যাটাগরিতে ৩০,১৫০ জন নতুন স্পন্সরশীপ ভিসা দেয় ইতালি।  কিন্তু  এবছর তা বৃদ্ধি পাচ্ছে ৮০ হাজারে।

 
আবারও ২০২২ সালের জন্য স্পন্সরশীপ ভিসা গেজেট প্রকাশের দ্বারপ্রান্তে ইতালীয় সরকার। ইতালির স্বরাষ্ট্রমন্ত্রী লুসিয়ানা লামরগেসে জানান গতবছর ইতালিতে স্থায়ী ও অস্থায়ী ক্যাটাগরিতে ৩০,৮৫০ জন শ্রমিকের জন্য স্পন্সরশীপ ভিসা দেওয়া হলেও এ বছর তা বৃদ্ধি করে ৮০ হাজারে উন্নত করা হবে।
 

এবারের ভিসায় কৃষি ও উৎপাদন খাত, পর্যটন ও হোটেল,  সড়ক পরিবহন সেক্টর (লরী চালক) ও নির্মাণ শ্রমিক (রাজ মিস্ত্রী) এইসকল খাতগুলো সবচেয়ে বেশি গুরুত্ব পাবে ইতালিতে প্রবেশের জন্য।

 
সোমবার (২৯ নভেম্বর) ইতালিতে প্রকাশিত কয়েকটি গণমাধ্যমে এ বিষয়ে প্রাথমিক তথ্য তুলে ধরেন ইতালি সরকারের কিছু মন্ত্রী ও দপ্তর। প্রাথমিক সিদ্ধান্ত অনুযায়ী যে সকল দেশগুলোর নাম সুনির্দিষ্ট করে উল্লেখ করা হয়,সেখানে বাংলাদেশও রয়েছে।এতে আশা করা যায়,ইতালি প্রবেশে এবছর গতবারের তুলনায় প্রায় তিনগুণ বেশি বাংলাদেশি সুযোগ পাবে।
 
এবারের প্রাথমিক তালিকা অনুযায়ী দেশগুলো হচ্ছে, আলবেনিয়া, আলজেরিয়া, বাংলাদেশ, আইভরি কোস্ট, মিশর, সালভাদর, বসনিয়া- হার্জেগোভিনা, কোরিয়া, তিউনিসিয়া আরো কিছু দেশের নাম থাকবে চূড়ান্ত তালিকায়।
 
ইতালি সরকারের শ্রমমন্ত্রী আন্দ্রেয়া ওর্লান্দো বলেন, ইতালিতে অবৈধ প্রবেশ বন্ধ করার জন্য এবার বৈধভাবে প্রবেশের কোটা বৃদ্ধি করা হয়েছে।এদিকে ইতালির বিরোধী দলের সংসদ সদস্যরা বলেন, এবছর ইতালিতে প্রায় ৬৩ হাজার অবৈধ অনুপ্রবেশকারী প্রবেশ করেছে।
 
 বৈধভাবে  প্রবেশের সুযোগ দেওয়া হলে, অবৈধদের ফেরত পাঠানো উচিত বলে জানান তারা। তবে সরকার এসব বিষয়ে সম্পূর্ণ অবগত আছেন বলে নিশ্চিত করেন ইতালির শ্রম মন্ত্রী ওর্লান্দো।এদিকে  আগামী সপ্তাহের মধ্যে স্পন্সরশীপ ভিসা চূড়ান্ত গেজেট প্রকাশ হবে বলে জানা গেছে।
 
এদিকে ইতালিতে  স্পন্সরশীপ ভিসা প্রথম আবেদন জমা করার জন্য, নাম মাত্র টাকা খরচ হয়। পরবর্তীতে  স্পন্সরশীপ ভিসা নিশ্চিত হওয়ার পর,বিভিন্ন ক্ষেত্রে কিছু খরচ লাগবে। অনলাইনে বাংলাদেশিরা কোটার চেয়ে ৩০ বা ৪০ গুণ বেশি আবেদন করেন। এক্ষেত্রে দালাল চক্র থেকে নিজেকে মুক্ত রেখে চলার জন্য সবাইকে আহ্বান জানান, ইতালি প্রবাসী কমিউনিটি ব্যক্তিরা।
 
এদিকে  আগামী সপ্তাহের মধ্যে স্পন্সরশীপ ভিসা চূড়ান্ত গেজেট প্রকাশ হবে বলে জানা গেছে। 

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2022 DeshPriyo News
Designed By SSD Networks Limited
error: Content is protected !!