রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৫:২৬ পূর্বাহ্ন

উন্নত-সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক দেশ গড়ার শপথ পড়ালেন প্রধানমন্ত্রী

সমকাল
  • আপডেট টাইম : শুক্রবার, ১৭ ডিসেম্বর, ২০২১
  • ৪১৯ বার

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আদর্শে উন্নত, সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনার সোনার বাংলা গড়ে তোলার শপথবাক্য পাঠ করলেন শেখ হাসিনা। তার সঙ্গে শপথবাক্য পড়ল গোটা দেশ।

জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজায় ‘মহাবিজয়ের মহানায়ক’ প্রতিপাদ্যে দু’দিনব্যাপী বিশেষ অনুষ্ঠানমালার আয়োজন করেছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন জাতীয় বাস্তবায়ন কমিটি।

প্রথম দিনে বৃহস্পতিবারের অনুষ্ঠান শুরু হয় বিকেল সাড়ে ৪টায়। অনুষ্ঠানের শুরুতেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার পরিচালনায় থাকবে সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষের শপথ। সমৃদ্ধ বাংলাদেশ গড়ার অঙ্গীকার নিয়ে জাতীয় পতাকা হাতে দেশের সর্বস্তরের মানুষ এ শপথ গ্রহণ অনুষ্ঠানে অংশ নেবেন।

অনুষ্ঠানের শুরুতে স্বাধীন বাংলা বেতারকেন্দ্রের শিল্পীরা জাতীয় সংগীত পরিবেশন করেন। এরপর মঞ্চে আসেন এই অনুষ্ঠানের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সঙ্গে আসেন বোন শেখ রেহানা।

শপথবাক্যে শেখ হাসিনা বলেন, ‘শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে পাকিস্তানি শাসকদের শোষণ ও বঞ্চনার বিরুদ্ধে এক রক্তক্ষয়ী মুক্তি সংগ্রামের মধ্যে দিয়ে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করে। বিশ্বের বুকে বাঙালি জাতি প্রতিষ্ঠা করেছে তার স্বতন্ত্র জাতিসত্তা। আজ স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও মুজিববর্ষের বিজয় দিবসে দীপ্ত কণ্ঠে শপথ করছি যে শহীদের রক্ত বৃথা যেতে দেব না। দেশকে ভালোবাসব। দেশের মানুষের সার্বিক কল্যাণে সর্বশক্তি নিয়োগ করব।’

তিনি বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবের আদর্শে উন্নত, সমৃদ্ধ ও অসাম্প্রদায়িক চেতনার সোনার বাংলা গড়ে তোলব। মহান সৃষ্টিকর্তা আমাদের সহায় হোন।’

শপথ গ্রহণ শেষে আলোচনা পর্বে কিছুটা সময় বিরতির পর প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আলোচনা পর্ব শুরু হবে। তাতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত রয়েছেন বাংলাদেশের রাষ্ট্রপতি মো.আবদুল হামিদ। সম্মানীয় অতিথির বক্তব্য রাখবেন ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। আলোচনা পর্ব শেষে বঙ্গবন্ধুকন্যা শেখ রেহানা সম্মানীয় অতিথিকে ‘মুজিব চিরন্তন’ শ্রদ্ধা স্মারক প্রদান করবেন।

এরপর বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উপলক্ষে বাংলা ও ইংরেজিতে প্রকাশিত দুটি স্মারকগ্রন্থের মোড়ক উন্মোচন করা হবে। সন্ধ্যা ৭টায় শুরু হবে স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শিল্পীসহ দেশের বরেণ্য শিল্পীদের পরিবেশনায় বর্ণাঢ্য সাংস্কৃতিক অনুষ্ঠান। আয়োজনের দ্বিতীয় দিনে বিকেল সাড়ে ৫টা থেকে শুরু হবে বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2022 DeshPriyo News
Designed By SSD Networks Limited
error: Content is protected !!