শনিবার, ২১ মে ২০২২, ০৩:০০ অপরাহ্ন
শিরোনাম :

“অর্থনৈতিক মুক্তির অন্যতম মাধ্যম পর্যটন”

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শনিবার, ১৮ ডিসেম্বর, ২০২১
  • ২৭৫ বার
জাহাঙ্গীর আলম জাবির,ঢাকা, সাভার থেকে।যুব মন্ত্রণালয়ের যুগ্ম  সচিব ও শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউটের মহাপরিচালক  মোঃ আনোয়ারুল ইসলাম সরকার বলেছেন, দেশের মানুষের  অর্থনৈতিক মুক্তির যে স্বপ্ন বঙ্গবন্ধু শেখ মজিবুর রহমান দেখেছিলেন তা বাস্তবায়ন করতে পর্যটন হবে  অন্যতম মাধ্যম।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের পর্যটন শিল্প, কর্মসংস্থান সৃষ্টি, মানুষের জীবনমান উন্নয়ন, গ্রামীন উন্নয়ন ও পরিবেশ সুরক্ষা এবং বাংলার গৌরবময় ইতিহাস  ও ঐতিহ্য  বিশ্বের সামনে তুলে ধরা দেশপ্রেমিক সকলের দায়িত্ব ; বিশেষ করে যুব সমাজের ভূমিকা গুরুত্বপূর্ণ।
গত ১৬ ডিসেম্বর বিকেলে শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট সম্মেলন কক্ষে ট্যুর গাইড এন্ড ইকো ট্যুরিজম ম্যানেজমেন্টের উপর ১৭ জেলার ৩৮ জন যুব সংগঠক ও গবেষক নিয়ে  ২ সপ্তাহের প্রশিক্ষণ কোর্সের সমাপনি দিবসে প্রধান অতিথির বক্তব্যে  তিনি একথা বলেন।
তিনি আরো বলেন,  বঙ্গবন্ধু বাংলাদেশের  পর্যটনের উন্নয়নের যে স্বপ্ন  দেখেছিলেন তা এখন বাস্তবায়িত হচ্ছে,  বঙ্গবন্ধু  কন্যা শেখ হাসিনার হাত ধরে।দেশের পর্যটন বিকাশের উপযুক্ত  পরিবেশ সৃষ্টি  করেছেন তিনি। দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির কারণে মানুষের  জীবনমান উন্নত  হওয়ায়  ক্রমান্বয়ে বাড়ছে দেশীয় ও বিদেশি  পর্যটক।
অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে ইনস্টিটিউটের পরিচালক মোঃ মিজানুর রহমান বলেন,বঙ্গবন্ধু  শেখ মুজিবুর রহমান পর্যটন শিল্পকে দেশের উন্নয়নের সুযোগ হিসেবে দেখেছিলেন। তিনি মানুষের সাথে  মানুষের সম্পর্ক  তৈরি করার ক্ষেত্রে  বাংলাদেশের প্রকৃতি, ঐতিহ্য, সংস্কৃতি  এবং আতিথেয়তা এই সব সম্পদের সঠিক  ব্যবহার পর্যটনের অপার সম্ভাবনার দ্বার উন্মোচন  করবে তিনি তা জানতেন। দেশের যুব সমাজকে দেশের পর্যটন শিল্পকে এগিয়ে  নিতে সরকারের পাশাপাশি বেসরকারি  খাতকে এগিয়ে  আসার আহবান জানান।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, ইনস্টিটিউটের সাবেক পরিচালক মোঃ মোরশেদ উদ্দিন আহমদ। স্বাগত বক্তব্য রাখেন,
সহকারী পরিচালক  ও কোর্স  কো-অর্ডিনেটর মোঃ শহীদুল ইসলাম। প্রশিক্ষণার্থীদের মধ্যে বক্তব্য রাখেন, যুব সংগঠক ও সাংবাদিক গাজী মুহাম্মদ জাহাঙ্গীর আলম জাবির- কুমিল্লা, গোলাম মোস্তফা সাব্বির -কক্সবাজার, ঐশী কবিরাজ- ঢাকা।
উক্ত প্রশিক্ষণে দেশের ৩৫ জেলার ৭০ জন যুব সংগঠক ও গবেষকের  অংশগ্রহণে ২ সপ্তাহব্যাপী কোর্সের সমাপনি অনুষ্ঠানের মাধ্যমে সমাপ্ত হয়।  এতে কুমিল্লা  থেকে আলোকিত যুব উন্নয়ন সংস্থার প্রতিষ্ঠাতা, লেখক ও সংগঠক গাজী মুহাম্মদ জাহাঙ্গীর আলম জাবির প্রতিনিত্বি  এবং সনদপত্র অর্জন করেন। কোর্সটি গত ৪ ডিসেম্বর থেকে  শুরু হয়ে ১৭ ডিসেম্বর শেষ হয়। এসময় ট্যুর গাইড এন্ড ইকো ট্যুরিজম ম্যানেজমেন্ট এবং স্মল বিজনেস ২ টি বিভাগে সোট ৭০ জন সফলতা অর্জন করেন।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2022 DeshPriyo News
Designed By SSD Networks Limited
error: Content is protected !!