বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ০৪:২৫ পূর্বাহ্ন

যুক্তরাজ্যে টিকা নেওয়াদের ওপর ভ্রমণ বিধিনিষেধ উঠল

কালের কন্ঠ
  • আপডেট টাইম : শনিবার, ১২ ফেব্রুয়ারী, ২০২২
  • ৭০০ বার

টিকা দেওয়া ব্যক্তিরা করোনাভাইরাস শনাক্তের কোনো পরীক্ষা ছাড়াই যুক্তরাজ্য ভ্রমণ করতে পারবেন। গতকাল শুক্রবার থেকেই এ বিধান কার্যকর হওয়ার কথা। করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে গত দুই বছর ধরে বিদ্যমান বিধিনিষেধগুলোর একটি চূড়ান্তভাবে বাতিলের পর এ সিদ্ধান্ত এসেছে।

যুক্তরাজ্যের বাসিন্দা ও বিদেশি ভ্রমণকারীদের মধ্যে যেকোনো স্বীকৃত টিকার কমপক্ষে দুই ডোজ নেওয়া ব্যক্তিরা ‘প্যাসেঞ্জার লোকেটর’ পূরণ করার মাধ্যমে যুক্তরাজ্যে প্রবেশ করতে পারবেন।

টিকা না নেওয়া ব্যক্তিদের ভ্রমণের আগে ও পরে পরীক্ষা করতে হবে। কিন্তু ‘নেগেটিভ’ না হওয়া পর্যন্ত তাদের এতদিনের মতো কোয়ারেন্টিনে থাকতে হবে না।

পরিবহনমন্ত্রী গ্র্যান্ট শ্যাপস বলেন, যুক্তরাজ্য ‘এখন অন্যতম অবাধ বিচরণের সীমান্ত…এটি একটি স্পষ্ট বার্তা দিচ্ছে যে, আমরা স্বাভাবিক কাজের জন্য উন্মুক্ত। ’

এয়ারলাইন ও অন্যান্য ভ্রমণ সংক্রান্ত প্রতিষ্ঠানগুলো যুক্তরাজ্যের এই দীর্ঘ দুই বছরের কড়া ভ্রমণ নিষেধাজ্ঞা বাতিলের সিদ্ধান্তকে ‘লাইফলাইন’ বলে স্বাগত জানিয়েছে।

লন্ডনের দ্বিতীয় ব্যস্ততম বিমানবন্দর গ্যাটউইক বলেছে, আগামী মাসে তাদের দুটি টার্মিনালের একটি তারা খুলতে যাচ্ছে। এটি ২০২০ সালের জুন থেকে বন্ধ রয়েছে।

ব্রিটিশ এয়ারওয়েজের প্রধান নির্বাহী শ্যন ডয়েল অন্য দেশগুলোকে যুক্তরাজ্যের ‘বাস্তবমুখী দৃষ্টিভঙ্গি’ অনুসরণের আহ্বান জানান।

তবে বেশ কিছুসংখ্যক বিজ্ঞানী উদ্যোগ প্রকাশ করে বলছেন, ব্রিটিশ সরকার তাড়াহুড়ো করছেন। জার্মানিতেও বিধিনিষেধ শিথিল করা হতে পারে: সংক্রমণ কমতে শুরু করার সঙ্গে সঙ্গে বিধিনিষেধ শিথিল করতে পারে জার্মানি। চ্যান্সেলর ওলাফ শোলজ গতকাল বলেছেন, বিজ্ঞানীরা পূর্বাভাস দিয়েছেন, এবারের ঢেউয়ের সংক্রমণের শীর্ষবিন্দু দেখা গেছে। আগামী সপ্তাহে কেন্দ্রীয় সরকারের সঙ্গে রাজ্য সরকারগুলোর বৈঠকে প্রথম ধাপে খোলার সিদ্ধান্ত নেওয়া হবে। ’

নোভাভ্যাক্স ৮০ শতাংশের বেশি কার্যকর: মার্কিন ওষুধ কম্পানি নোভাভ্যাক্স বৃহস্পতিবার জানিয়েছে, ডেল্টার সংক্রমণ প্রভাব বিস্তারের সময় তাদের তৈরি করোনাভাইরাসের টিকা তরুণদের মধ্যে ৮২ শতাংশ কার্যকর ছিল। কম্পানিটি এই বয়সীদের জন্য টিকাটির অনুমোদন পেতে মার্কিন নিয়ন্ত্রক সংস্থার কাছে আবেদন করবে।

প্রতিষ্ঠানটির প্রধান চিকিৎসা কর্মকর্তা ফিলিপ দুবভস্কি বলেন, ‘আমরা মনে করি, নোভাভ্যাক্স টিকা অল্পবয়সী জনগোষ্ঠীর জন্য আরেকটি বিকল্প হতে পারে। এর প্রোটিনভিত্তিক প্রযুক্তি অন্য টিকাগুলোতেও ব্যবহৃত হয়েছে এবং ধরনগুলোর বিরুদ্ধে কার্যকর প্রতিক্রিয়া দেখিয়েছে। ’

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2022 DeshPriyo News
Designed By SSD Networks Limited
error: Content is protected !!