মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর ২০২২, ০৯:২৮ অপরাহ্ন

সাবেক রাষ্ট্রপতি ও প্রধান বিচারপতি সাহাবুদ্দীন আহমদ আর নেই

নিউজ বাংলা
  • আপডেট টাইম : শনিবার, ১৯ মার্চ, ২০২২
  • ৩০২ বার

সাবেক রাষ্ট্রপতি ও প্রধান বিচারপতি সাহাবুদ্দীন আহমদ আর নেই।

রাজধানীর সম্মিলিত সামরিক হাসপাতালে (সিএমএইচ) শনিবার সকাল সাড়ে ১০টার দিকে মারা গেছেন তিনি। তার বয়স হয়েছিল ৯২ বছর। তিনি বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন।

সুপ্রিম কোর্টের বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমান বিষয়টি জানিয়েছেন।

সাবেক এই প্রধান বিচারপতির জামাতা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আহাদুজ্জামান জানান, রোববার প্রথমে গ্রামের বাড়ি নেত্রকোনায় তার প্রথম জানাজা হবে। এরপর সুপ্রিম কোর্টে হবে দ্বিতীয় জানাজা। পরে বনানী কবরস্থানে তাকে দাফন করা হবে।

সাহাবুদ্দীন আহমদের স্ত্রী আনোয়ারা আহমদ ২০১৮ সালে ৮০ বছর বয়সে মারা যান। তার পাঁচ সন্তানের মধ্যে সবার বড় ড. সিতারা পারভীন ২০০৫ সালের ২৩ জুন যুক্তরাষ্ট্রে সড়ক দুর্ঘটনায় মারা যান। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক ছিলেন। এখন সাহাবুদ্দীন আহমদের এক মেয়ে যুক্তরাষ্ট্রে এবং এক মেয়ে যুক্তরাজ্যে অবস্থান করছেন।

১৯৯০ সালের ১৪ জানুয়ারি থেকে ১৯৯৫ সালের ৩১ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশের প্রধান বিচারপতি হিসেবে দায়িত্ব পালন করেন সাহাবুদ্দীন আহমদ। ১৯৯৬ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর তাকে রাষ্ট্রপতি করা হয়।

১৯৩০ সালের ১ ফেব্রুয়ারি নেত্রকোণার কেন্দুয়া থানার পেমল গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৫১ সালে অর্থনীতিতে স্নাতক করেন। এরপর ১৯৫২ সালে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে এম এ ডিগ্রি লাভ করেন।

ম্যাজিস্ট্রেট হিসেবে প্রথম কর্ম জীবন শুরু করেন সাহাবুদ্দীন আহমদ। এরপর প্রশাসক হিসেবে গোপালগঞ্জ ও নাটোর মহকুমায় চাকরি করেন। পরে ১৯৬০ সালে বিচার বিভাগে বদলি হন। তিনি ঢাকা ও বরিশালের অতিরিক্ত জেলা ও দায়রা জজ এবং পরে কুমিল্লা এবং চট্টগ্রামে জেলা ও দায়রা জজ হিসেবে দায়িত্ব পালন করেন।

১৯৬৭ সালে সাহাবুদ্দীন আহমদ হাইকোর্টের রেজিস্ট্রার হিসেবে নিয়োগ পান। স্বাধীনতার পর ১৯৭২ সালে তিনি হাইকোর্টের বিচারপতি হন। পরে ১৯৮১ সালের ১৬ এপ্রিল নিয়োগ পান আপিল বিভাগের বিচারপতি হিসেবে।

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক

সাবেক রাষ্ট্রপতি ও প্রধান বিচারপতি সাহাবুদ্দীন আহমদের মৃত্যুতে পৃথক শোকবার্তা প্রকাশ করেছেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এক শোকবার্তায় রাষ্ট্রপতি বিচারপতি সাহাবুদ্দীন আহমদের রুহের মাগফিরাত কামনা করেন ও তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।

পৃথক শোকবার্তায় প্রধানমন্ত্রী বিচারপতি সাহাবুদ্দীন আহমদের আত্মার মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করেন।

সাবেক প্রধান বিচারপতি সাহাবুদ্দীন আহমদের মৃত্যুতে আরও শোক জানিয়েছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী, আইনমন্ত্রী আনিসুল হক, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল ও অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2022 DeshPriyo News
Designed By SSD Networks Limited
error: Content is protected !!