রবিবার, ০২ অক্টোবর ২০২২, ০৩:৪৮ অপরাহ্ন

নিউইয়র্কে হার্ডসন ব্র‍্যান্ড’র আত্নপ্রকাশ।

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : রবিবার, ৩ এপ্রিল, ২০২২
  • ৩৭৩ বার
 নিউইয়র্ক ঃ ৩১ মার্চ, স্বাধীনতা মাসের শেষ দিনে নিউইয়র্ক ব্রঙ্কস এ স্বাধীনতা দিবস ও বসন্ত উৎসব কে কেন্দ্র করে একটি যুগ্ম অনুষ্ঠানের মাধ্যমে আত্মপ্রকাশ করলো হাডসন রিভার ব্যান্ড।
অনুষ্ঠানের শুরুতেই আমন্ত্রিত অতিথিদের স্বাধীনতা দিবসের শুভেচ্ছা জানানো হয়। হাডসন রিভার ব্যান্ড এর নামকরণ সম্পর্কে ব্যান্ডের বেজ গিটারিস্ট নাসিরুল্লাহ বলেন, “ম্যানহাটান থেকে প্রায় ৩৫০ মাইল উত্তরে ‘লেক জর্জ’ এর অদূরেই হাডসন নদীর জন্মস্থান; গবেষকদের মতে এই নদী ৩০ হাজার বছর পূর্বে জন্ম লাভ করে প্রাচীন বরফ যুগে। (তথ্য সূত্র: উইকিপিডিয়া) হাডসন নদীর একটি বিশেষ বৈশিষ্ট এই যে একই নদীতে দুইটি ভিন্ন জলের ধারা বিদ্যমান। আটলান্টিক মহাসাগরের লবনাক্ত স্রোত ধারা, ম্যানহাটান এর নিম্নভূমি থেকে প্রবাহিত হয়ে উত্তরে নিউ ইয়র্কের রাজধানী আলবানী র ট্রয় উপনগর পর্যন্ত যায়, আর পাহাড়ি হ্রদ ‘টিয়ার্স অফ ক্লাউড’ (বঙ্গানুবাদ মেঘের কান্না) যেখান থেকে উৎপত্তি হাডসন নদীর, সেখান থেকে নেমে আসে হ্রদের স্বচ্ছ সতেজ পানির ধারা, মিলিত হয় আটলান্টিক মহাসাগরের সাথে। নিউ ইয়র্ক ও নিউ জার্সি রাজ্যের সীমান্ত ধরে বহমান এই নদী হাজার বছরের প্রাচীন ইতিহাস বহন করে। এখনও বহমান এই নদীর মতই আমাদের জীবন; দেশের বাইরে অবস্থান করে দেশের প্রতি টান অনুভব- এই দুইটি ভিন্ন ধারার সহাবস্থান কেই ইঙ্গিত করে। আমেরিকান সমাজ দেখার, এবং বাংলা সংস্কৃতির সাথে যুক্ত থাকার আকাংখার ফসল হাডসন রিভার ব্যান্ড।”
অনুষ্ঠানটি সাজানো হয়েছে দুটি পর্বে।
স্বাধীনতা পর্বে কণ্ঠ শিল্পী তাহমিনা শহীদ, সৈয়দ ফয়েজ ও আহমেদ টিটু পর পর ছয়টি দেশাত্মবোধক গান কভার করেন। দ্বিতীয় পর্ব ছিল বসন্ত উৎসব। চারটি ভালোবাসার গান দিয়ে সাজানো হয়েছিল বসন্ত পর্ব। ব্যান্ডের সদস্য আব্দুল কাদের এর হ্যান্ডসনিক তবলার সাথে পারকাসন ইনস্ট্রুমেন্ট মন্দিরা ব্যবহার করেন অতিথি শহীদ উদ্দিন। কীবোর্ড এ ছিলেন আহমেদ টিটু। আমন্ত্রিত অতিথিরা হাডসন রিভার ব্যান্ড এর সংগীত আলেখ্য টি প্রানভরে উপভোগ করেন। বৈরী আবহাওয়া উপেক্ষা করেও উল্লেখযোগ্য দর্শক শ্রোতার উপস্থিতি অনুষ্ঠানটিকে অলংকৃত করেছে। হাডসন রিভার ব্যান্ড সবার কাছে কৃতজ্ঞ এবং বাংলা সংস্কৃতির সেতু ধরে তাদের এগিয়ে চলার পথে সকলের সমর্থন আশা করছে।
স্বাধীনতা পর্ব
১. ভাষার বাগানে (DmGmAm)
২. সূর্যোদয়ে তুমি (EAB)
৩. আমরা যে ভালোবাসি (GCD)
৪. মাগো আমায় সত্যি বলো (CFG)
৫. রেল লাইনের ওই বস্তিতে (AmDmEm)
৬. এক সাগর রক্তের বিনিময়ে (C)
বসন্ত পর্ব
১. বন্ধু তোর বরাত নিয়া (CmFmGm)
২. তুমি এসেছিলে পরশু (FmG#D#)
৩. এই রুপালি চাদেঁ (GCmDm)
৪. শ্রাবনের মেঘগুলি (C#m)

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2022 DeshPriyo News
Designed By SSD Networks Limited
error: Content is protected !!