রবিবার, ০৩ জুলাই ২০২২, ০২:৪৮ পূর্বাহ্ন

বুলুর মনগড়া কমিটি, নজরুলের বিতর্কিত সই: বেলজিয়াম আওয়ামী লীগ

প্রেস বিজ্ঞপ্তি
  • আপডেট টাইম : শনিবার, ৪ জুন, ২০২২
  • ৩১৯ বার
প্রেস বিজ্ঞপ্তিঃ আপনাদের প্রতি বেলজিয়াম আওয়ামী লীগের শুভেচ্ছা ও সালাম। আপনারা জানেন যে , বেলজিয়াম আওয়ামী লীগ সভাপতি শহীদুল হক এবং সাধারন সম্পাদক জাহাঙ্গীর চৌধুরীর নেতৃত্বে অত্যন্ত দক্ষতা ও সততার সাথে, জননেত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী , বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটি এবং ইউরোপিয়ান আওয়ামী লীগের তত্ত্বাবধানে বেলজিয়ামে তথা ইউরোপে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধের আদর্শ এবং বিশ্ব শান্তির নেত্রী জননেত্রী শেখ হাসিনার উন্নয়ন ও গণতন্ত্রের কর্মসূচি বাস্তবায়ন করে যাচ্ছে । দলীয় ও রাষ্ট্রীয় কর্মসূচি পালন ছাড়াও, বাংলদেশের জাতীয় ও আন্তর্জাতিক বিষয়ে জননেত্রী শেখ হাসিনার ও বাংলাদেশ সরকারের গঠনমূলক পদক্ষেপসমূহ ইউরোপিয়ান পার্লামেন্ট সহ বেলজিয়াম এবং ইউরোপে তুলে ধরে উজ্জ্বল ভূমিকা পালন করে এসেছে। পাশাপাশি ইউরোপের রাজননৈতিক পরিবেশে, মুক্তিযুদ্ধের মূল্যবোধ বিরোধী এবং বাংলাদেশ বিরোধী , বি এন পি জামাতসহ, স্বাধীনতা বিরোধী সমস্ত ষড়যন্ত্রকে রুখে দাঁড়াচ্ছে। আর এসব কাজ সম্ভব হয়েছে, বেলজিয়াম আওয়ামী লীগের বঙ্গবন্ধুর আদর্শের নেতৃবৃন্দের ঐক্য ও আন্তরিক প্রচেষ্টায়।
যখন বেলজিয়াম আওয়ামী লীগ সুসংঘটিত এবং সুশৃঙ্খলভাবে, বঙ্গবন্ধু ও জননেত্রী শেখ হাসিনার আদর্শের কর্মী হিসাবে কাজ করে যাচ্ছে , তখন গত ২৯ শে মে রোববার , উদ্বেগের সাথে ফেসবুকের মাধ্যমে লক্ষ্য করছি, সর্বইউরোপীয়ান আওয়ামী লীগের সভাপতি জনাব এম. নজরুল ইসলামের বিতর্কিত সাক্ষরে একটা কমিটি যেখানে সংগঠনের সাবেক সভাপতি বজলুর রশিদ বুলু সভাপতি।
আমরা বেলজিয়াম আওয়ামী লীগের কার্যকরী সংসদের সিদ্ধান্ত মোতাবেক জনাব বুলুর সংগঠনকে বিপদের মুখে ঠেলে দেয়ার জন্য এইসব ষড়য্ন্ত্র ও প্রহসনমূলক কাজের তীব্র প্রতিবাদ করছি। যাদের কোন কমিটি নেই, সাংগঠনিক কার্যক্রম নেই , হঠাৎ করে এই কমিটি দেখে বেলজিয়াম তথা ইউরোপের নেতৃবৃন্দ হতবাক। জামাত থেকে আগত বজলুর রশীদ বুলু এসব কাজ করে বেলজিয়াম আওয়ামী লীগের বঙ্গবন্ধুর আদর্শের কর্মীদের বিভ্রান্ত করে।বেলজিয়ামের সিনিয়র নেতাদের সুবাদে জামাত থেকে আওয়ামী লীগে এসে আওয়ামী লীগের পরীক্ষিত নেতাদের কখনো মাননীয় প্রধানমন্ত্রীর নাম ব্যবহার করে, ভয় দেখিয়ে সংগঠনকে ধ্বংস করছে। তার এই বিভ্রান্তমূলক এবং সংঠনবিরোধী কাজ সম্পর্কে ,বেলজিয়ামে তথা ইউরোপে সবাই জানে। আমরা বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটির কাছে বিভিন্ন সময় অবহিত করলেও তার বিরুদ্ধে সাংগঠনিক কোন ব্যবস্থা নেয়া হয়নি। তার কথিত সম্মেলন বাতিল করার জন্য সর্বইউরোপীয়ান আওয়ামী লীগের সভাপতি এম নজরুল ইসলাম এবং সাধারণ সম্পাদক জনাব মজিবুর রহমান নির্দেশ দিলেও জনাব বজলুর রশিদ ভুলু আত্নীয় স্বজন এবং কতিপয় জামাত বি যেন পি র লোক নিয়ে নিয়ে সম্মেলনের নামে প্রহসন করে। ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি জনাব এম. নজরুল ইসলাম যেখানে বছরের পর বছর জনাব বুলুর সংগঠনবিরোধী কাজের জন্য সাংগঠনিক পদক্ষেপ নিচ্ছিলেন, তখন জনাব বুলুর মনগড়া কমিটিতে জনাব এম. নজরুল ইসলামের বিতর্কিত সই দেখে বেলজিয়ামে তথা ইউরোপের সমস্ত দেশসমূহ হতবাক হয়ে প্রতিবাদ এবং নিন্দার ঝড় উঠেছে।
বেলজিয়াম আওয়ামী লীগের বর্তমান কমিটির সভাপতি শহীদুল হক এবং সাধারণ সম্পাদক জাহাঙ্গীর চৌধুরী রতন। একটা সম্মেলনের মাধ্যমে, ভোটের মাধ্যমে, সম্পূর্ণ গণতান্ত্রিক প্রক্রিয়ায় নির্বাচিত সভাপতি এবং সাধারণ সম্পাদক।
ইউরোপিয়ান আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক এম এ গনি দ্বারা এবং পরবর্তীতে সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি এম. নজরুল ইসলাম এবং সাধারণ সম্পাদক মুজিবুর রহমান দ্বারা অনুমোদিত বেলজিয়াম আওয়ামী লীগের বর্তমান কমিটি কাজ করে যাচ্ছে।মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাথে আলোচনা সাপেক্ষে ও দিকনির্দেশনা অনুযায়ী বেলজিয়াম আওয়ামী লীগ ইউরোপিয়ান পার্লামেন্টে এবং ব্রাসেলসে ‘স্বল্পোন্নত দেশ থেকে মধ্যম আয়ের দেশে বাংলাদেশের উন্নীতকরণের জন্য উন্নয়নের নেত্রী শেখ হাসিনার নেতৃত্ত “, “মানবতার নেত্রী শেখ হাসিনার ১.৫ মিলিয়ন রোহিঙ্গাদের মানবিক কারণে আশ্রয় দান “,”বার্মার সামরিক জান্তাদের রোহিঙ্গাদের গণহত্যার জন্য আন্তর্জাতিক আদালতের বিচারের আওতায় আনা ” “প্রধানমন্ত্রী শেখ হাসিনার সন্ত্রাস ও জঙ্গিবাদকে জিরো টলারেন্স নিয়ে সার্থকভাবে প্রতিহত করা”, “বাংলাদেশের গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি”, “স্বাধীনতা বিরোধী বি এন পি জামাতের দেশবিরোধী ষড়যন্ত্র এবং মুক্তিযুদ্ধের মূল্যবোধ “বাংলাদেশ, উন্নয়নের রোল মডেল “, বিশ্ব শান্তিতে শান্তির নেত্রী শেখ হাসিনার ভূমিকা”, এসব জাতীয় গুরুত্বপূর্ণ বিষয়ে ইউরোপিয়ান পার্লামেন্টের সদস্যদের নিয়ে সম্মেলন ও সেমিনার করে জননেত্রী শেখ হাসিনার কর্মসৃচী বাস্তবায়নের জন্য উজ্জ্বল ভূমিকা রেখেছে। এসব সভায় মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণী পাঠ করা হয়।
বেলজিয়াম আওয়ামী লীগের এই সভাগুলুতে জাতীয় সংসদের স্পীকার , মন্ত্রীবর্গ, তথ্যমন্ত্রী ও বাংলদেশ আওয়ামী লীগের যুগ্মসম্পাদক ড:হাছান মাহমুদ ,বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রীয় কমিটির নেতৃবৃন্দ, বাংলাদেশের সাবেক ও বর্তমান রাষ্ট্রদূত, সর্বইউরোপীয়ান আওয়ামী লীগের সাবেক সভাপতি অনিল দাশ গুপ্ত, সাধারণ সম্পাদক মরহুম এম. এ গনি, বর্তমান সভাপতি জনাব এম. নজরুল ইসলাম সাধারণ সম্পাদক মুজিবুর রহমান সহ , ইউরোপের সমস্ত দেশসমূহের সভাপতি এবং সাধারণ সম্পাদকসহ ইউরোপের বিভিন্ন দেশের নেতা কর্মী উপস্থিত ছিলেন। আমাদের এই কর্মসূচিগুলো বিভিন্ন সময় ফেসবুকে এবং সোশ্যাল মিডিয়ায় প্রকাশিত হয়েছে এবং প্রকাশনা আকারে মাননীয় প্রধানমন্ত্রীকে এবং কেন্দ্রীয় কমিটিতে হস্তান্তর করা হয়। করোনা কালীন সময়েও বেলজিয়াম আওয়ামী লীগ ইউরোপিয়ান আওয়ামী লীগের তত্ত্বাবধানে সমস্ত সাংগঠনিক কাজে নিয়োজিত ছিল।
জনাব বুলু বেলজিয়ামে থাকেন না। তিনি বেশির ভাগেই বাংলাদেশে থাকেন। যখন আসেন, তখন কখনো মাননীয় প্রধানমন্ত্রীর নাম ব্যবহার করে বা বাংলাদেশ আওয়ামী লীগের অন্য নেতাদের নাম ব্যবহার করে নিজেকে সভাপতি বলে বেলজিয়াম আওয়ামী লীগের নেতা কর্মীদের বিভ্রান্ত করেন। বেলজিয়াম আওয়ামী লীগের দুঃসময়ের আদর্শের কর্মীরা এসব মুখ বুঝে সহ্য করবে না।
জননেত্রী শেখ হাসিনার আদর্শের নিবেদিত বেলজিয়াম আওয়ামী লীগ এই ভিত্তিহীন এবং ষড়যন্ত্রমূলক কমিটি প্রত্যাখ্যান করে এবং বুলুর বিরুদ্ধে তদন্ত সাপেক্ষে সংগঠনগর্হিত এবং বেলজিয়াম আওয়ামী লীগের বঙ্গবন্ধুর আদর্শের কর্মীদের বিভ্রান্ত করার জন্য সাংগঠনিক পদক্ষেপ নেয়ার জন্য দাবি জানাচ্ছি। ইউরোপীয়ান আওয়ামী লীগের সভাপতি জনাব নজরুল ইসলামের কাছে সুস্পষ্ট বক্তব্যের দাবি জানাচ্ছি। আমরা জননেত্রী শেখ হাসিনা এবংসাধারণ সম্পাদক জনাব ওবায়দুল কাদের এর কাছে জনাব বুলুর সংগঠনগর্হিত কাজ, যেখানে সেখানে মাননীয় প্রধানমন্ত্রীর নাম ব্যবহার এবং সংগঠনকে বিপদের মুখে ঠেলে দেয়ার জন্য সাংগঠনিক ব্যাবস্থা নেয়ার জন্য জোর দাবি জানাচ্ছি ।সংগঠন করতে হলে , সংগঠনের শৃঙ্খলা ও আদর্শকে মেনে কাজ করতে হবে।
বেলজিয়াম আওয়ামী লীগ বঙ্গবন্ধুর আদর্শের এবং জননেত্রী শেখ হাসিনার দুঃসময়ের পরীক্ষিত, ত্যাগী এবং নিবেদিত কর্মীদের একটা সুশৃঙ্খল সংগঠন। আমরা আমাদের সংগঠনের দুঃসময়ে যেমন বঙ্গবন্ধুর আদর্শের কর্মী হিসাবে কাজ করেছি , বর্তমানেও করছি এবং সামনেও বঙ্গবন্ধুর রক্তের এবং আদর্শের উত্তরাধিকার শেখ হাসিনার পাশে থাকবে। বেলজিয়াম আওয়ামী লীগ পূর্বের মত স্বাভাবিক কার্যক্রম অব্যাহত রাখবে। আমরা আপনাদের সার্বিক সহযোগিতা কামনা করি।
বিনীত,
বেলজিয়াম আওয়ামী লীগ নেতৃবৃন্দের পক্ষে
সভাপতি : শহীদুল হক,
সাধারন সম্পাদক; জাহাঙ্গীর চৌধুরী রতন.

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2022 DeshPriyo News
Designed By SSD Networks Limited
error: Content is protected !!