বৃহস্পতিবার, ১৮ অগাস্ট ২০২২, ০৫:৩৫ পূর্বাহ্ন

বাঙ্গালিরে আসলেই কেউ দাবায়ে রাখতে পারবে না

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : শুক্রবার, ২৪ জুন, ২০২২
  • ১৮৪ বার
আবু হেনা মোরশেদ জামানঃ বাংলাদেশের বাদ বাকি অন্চলের সাথে দক্ষিনান্চলের যোগাযোগ স্বচ্ছন্দ করবে পদ্মা সেতু। তাতেই জিডিপি প্রবৃদ্ধি হতে চলেছে ১.২৩ % ।এর বাইরে সামাজিক সাংস্কৃতিক প্রভাবের তো কোনো অর্থনৈতিক মূল্য পরিমাপ করাও মুশকিল! শুধু সময়ের হিসাব যদি করি- এখন পদ্মা পার হতে লাগবে ৬ মিনিট। আগে ঘাটে অপেক্ষা সহ ফেরিতে হয়তো লাগতো ৬ ঘন্টা । কখনো দুর্যোগের কবলে পড়লে ২/৩ দিনও।
▪️এর ইন্জিনিয়ারিং দিকগুলো সামলেছেন – জামিলুর রেজা চৌধুরি, শামীমুজ্জামান বসুনিয়া , আইনুন নিশাত , আবদুল আউয়াল (যিনি সানফ্রান্সিসকো বে ব্রিজ নির্মাণে জড়িত ছিলেন ) – এর মত বাংলাদেশি বিশেষজ্ঞ প্যানেল । আমাদের গর্ব এখানেও।
▪️আমাজনের পর বিশ্বের সবচেয়ে খরস্রোতা নদী পদ্মায় সেতু নির্মানের সব চ্যালেন্জগুলো নিখুঁত ভাবে মোকাবেলা করা হয়েছে । ভূমিকম্প নিরোধক করতে পদ্মার তলদেশ থেকেও ৪২ তলা সম পরিমান গভীরে গিয়ে পাইল করা হয়েছে। আমেরিকান কোম্পানি এইসিওম এর ডিজাইন করেছে । Engineering wonder এর উদাহরণ এই সেতু তাই আমাদের অহংকার ।
▪️‘৭১ এর মহান মুক্তিযুদ্ধের সময় ভাবা সহজ ছিল না বিশ্বের অন্যতম সেরা পেশাদার সামরিক বাহিনী পাকিস্তানের সাথে জেতা সহজ হবে!কিন্তু বঙ্গবন্ধুর কিংবদন্তী নেতৃত্ব ছিল অবিচল-
“বাঙ্গালিরে আর দাবায়া রাখতে পারবা না ।”
তেমনি রাজ্যের চ্যালেন্জ আর ষড়যন্ত্র সামনে এসেছে পদ্মা সেতু বানাতেও । এমনকি বিশ্ব ব্যাংক সহ উন্নয়ন সহযোগী সংস্হাগুলোর মুখ ফিরিয়ে নেবার সময়েও অদম্য নেতৃত্ব, জেদ আর অনমনীয় দৃঢ়তা দেখিয়েছেন বঙ্গবন্ধুর রক্তের উত্তরাধিকার মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাঁরই স্বপ্নে , তাঁরই অঙ্গীকারে নিজস্ব অর্থায়ন আর নিজেদের কারিগরি জ্ঞান ব্যবহার করে এখন নিরেট বাস্তবতা হচ্ছে – আমাদের পদ্মা সেতু।
▪️ সানফ্রান্সিসকোর গোল্ডেন ব্রিজ , ইস্তাম্বুলের বসফরাস ব্রিজ , লন্ডনের টাওয়ার ব্রিজ কিংবা নিউইয়র্কের ব্রুকলিন ব্রিজের মত আইকনিক ব্রিজ দেখার সৌভাগ্য হয়েছে। স্বপ্ন ছিল – আমাদেরও হবে একদিন !
এখন আমাদেরও হয়েছে আইকনিক এক ব্রিজ- পদ্মার বুকে।
বাঙ্গালিরে আসলেই কেউ দাবায়ে রাখতে পারবে না ।
ধন্যবাদ ও সশ্রদ্ধ

অভিনন্দন

মাননীয় প্রধানমন্ত্রী।

লেখকঃ আবু হেনা মোরশেদ জামান, সচিব, গনপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
ফেইস বুক থেকে

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2022 DeshPriyo News
Designed By SSD Networks Limited
error: Content is protected !!