রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৫:২৯ পূর্বাহ্ন

ইতালিতে পাসপোর্ট না পেয়ে বাংলাদেশিদের ভাঙচুর, গ্রেফতার ২

জমির হোসেন , ইতালি
  • আপডেট টাইম : বুধবার, ১৭ আগস্ট, ২০২২
  • ১৯৯ বার

ইতালির রোমে বাংলাদেশ দূতাবাসে পাসপোর্টের বয়স সংশোধনের সমাধান না পেয়ে দূতাবাসের সামনে শতাধিক বাংলাদেশির আন্দোলন ও ভাঙচুরের ঘটনা ঘটেছে।

এ ঘটনায় ২জন বাংলাদেশিকে গ্রেফতার করেছে রোম পুলিশ। বিষয়টি নিশ্চিত করলেও কেন তাদের গ্রেফতার করা হয়েছে তার কারণ জানাতে পারেনি দূতাবাস।

মঙ্গলবার স্থানীয় সময় বেলা প্রায় ১১টায় দূতাবাসে এসব ঘটনা ঘটে।

পরিস্থিতি সামাল দিতে ঘটনাস্থলে পর্যাপ্ত প্রশাসনের নিরাপত্তা বাড়ানো হয়। এসময় দূতাবাস ও আন্দোলনকারীদের মধ্যে বৈঠকের পরে পরিস্থিতি শান্ত হয়।

জানা গেছে, কয়েক বছর ধরে এসব বাংলাদেশিরা পাসপোর্ট জটিলতায় ভুগছেন। এর কোন সমাধান না পেয়ে দূতাবাসে এসে এ ধরনের অনাকাঙ্ক্ষিত ঘটনা ঘটান তারা।

একজন প্রতক্ষদর্শী জানান,ঘটনাস্থল থেকে ২জন বাংলাদেশিকে আটক করা হয়েছে। কেন তাদের আটক করা হয়েছে – এ ব্যাপারে দূতাবাস কিছু জানে না।

স্থানীয় সূত্রে জানা গেছে, ইতোমধ্যে ইতালি সরকারের স্টে-পারমিট অনেক বাংলাদেশি পেলেও পাসপোর্ট না পাওয়ার কারণে তারা বৈধতা হারাতে বসেছেন। ফলে ভুক্তভোগীরা ক্ষোভে দুঃখে দূতাবাসে এসে ভাংচুরের মত কাজটি করেছেন। তাদের দাবি দ্রুত সময়ের মধ্যে পাসপোর্টের বয়স সংশোধনের সুরাহা করতে হবে। কারণ পাসপোর্ট না পেলে তারা আবারও বৈধ থেকে অবৈধ হয়ে যাবেন।

এ বিষয়ে ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান বলেন, আমি আপনাদের বিষয়গুলো অবগত আছি। আপনারা আসার পর থেকে আমার সহকর্মীরা দীর্ঘ আলোচনা শেষে ঐক্যমত হয়েছি যে,আপনাদের সমস্থ দাবির পক্ষে একটি স্মারকলিপি গ্রহণ করব। প্রধানমন্ত্রী প্রবাস বান্ধব সরকার। ইতোমধ্যে পাঁচ বছর পর্যন্ত বয়স সংশোধন করা হয়েছে। এর চেয়ে বেশি না করা হলেও বিষয়টি ঢাকা অফিসকে জানিয়েছি। আজকেও ঢাকা অফিসকে পুনরায় অবগত করা হয়েছে।

সমাধান চেয়ে যুক্তিসহ আরও জোড়ালোভাবে সদরদপ্তরে বিষয়টি তুলে ধরবেন বলে আন্দোলনকারী বাংলাদেশিদের আশ্বস্ত করেন তিনি। পরে আন্দোলনকারী প্রবাসীদের মধ্যে কয়েকজন রাষ্ট্রদূতের হাতে স্মারকলিপি প্রদান করেন।

এদিকে দূতাবাস থেকে জানা গেছে, সুরক্ষা সেবা বিভাগ, স্বরাষ্ট্র মন্ত্রণালয় গত ২৮ এপ্রিল ৫৮.০০.০০০০.০৪৩.৩২.০০৭.১৭ (অংশ).৬৩ নম্বর পরিপত্র অনুযায়ী পাসপোর্টে বয়স সংশোধনের ক্ষেত্রে সর্বোচ্চ ৫ (পাঁচ) বছরের ব্যবধান পর্যন্ত বিবেচনা করেছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এই নির্দেশনা অনুসারে দূতাবাস কর্তৃক পাসপোর্টে ৫ (পাঁচ) বছরের অধিক বয়স সংশোধনের আবেদন গ্রহণের সুযোগ নেই। এরই মধ্যে গত এপ্রিল মাসে পাঁচ বছর পর্যন্ত বয়স সংশোধনের আবেদন জমা নেওয়া শেষ হয়ে যায়। যারা ইতোমধ্যে পাসপোর্টে ৫ (পাঁচ) বছরের অধিক বয়স সংশোধনের আবেদন করেছেন, তাদের অনেককেই ঢাকাস্থ পাসপোর্ট অধিদপ্তর থেকে পূর্বের তথ্যে অর্থাৎ আবেদনকারীর পূর্বে যে পাসপোর্ট ছিল সেই তথ্যে পাসপোর্ট নবায়নের নির্দেশনা প্রদান করা হচ্ছে।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2022 DeshPriyo News
Designed By SSD Networks Limited
error: Content is protected !!