রবিবার, ২৫ সেপ্টেম্বর ২০২২, ০৪:০০ পূর্বাহ্ন

ইতালিতে ১২শ’ বাংলাদেশির ভাগ্যে কী ঘটবে?

রিপোর্টারের নাম
  • আপডেট টাইম : সোমবার, ২২ আগস্ট, ২০২২
  • ১৬৮ বার
ইতালির বিভিন্ন প্রান্তে অপ্রাপ্তবয়স্ক আশ্রয়কেন্দ্র সমূহে আছেন ১২শ’র বেশি বাংলাদেশি নাগরিক। শ্রম ও সমাজকল্যাণ মন্ত্রণালয়ের ৩০ জুন ২০২২ তারিখের সর্বশেষ পরিসংখ্যানে যাদের দেখা যাচ্ছে, সাময়িক আশ্রয়প্রাপ্ত এমন কিন্ডার বাংলাদেশির সংখ্যা ১ হাজার ২৩৯, যারা আসলে কেউই অপ্রাপ্তবয়স্ক বা কিন্ডার নন। প্রাপ্তবয়স্ক হিসেবে মোটামুটি আসল বয়স দিয়েই পাসপোর্ট করে তারা দালালের প্যাকেজের আওতায় বাংলাদেশ ছেড়ে আসেন। ইতালীয় মন্ত্রণালয় তথা প্রশাসনের চোখে ধুলো দিয়ে নিজেদেরকে অপ্রাপ্তবয়স্ক দাবি করে সাময়িক আশ্রয় পেলেও মূলত তারাও কিন্তু পাসপোর্ট জটিলতায় পড়তে যাচ্ছেন আগামীতে, যেমনটা পড়েছেন তাদের পূর্বসূরিরা।
মন্ত্রণালয়ের পরিসংখ্যান বলছে, কিন্ডার আশ্রয়কেন্দ্রে বসবাসরত মোট অভিবাসীর সংখ্যা ইতালিতে জুনের শেষ নাগাদ ছিলো ১৫ হাজার ৫৯৫, যার মধ্যে ৩৪.৬% হচ্ছে যুদ্ধবিধ্বস্ত দেশ ইউক্রেন (৫ হাজার ৩৯২) থেকে আসা, যারা প্রকৃত অর্থেই অপ্রাপ্তবয়স্ক অর্থাৎ কিন্ডার। ইউক্রেনের পরে দুই এবং তিন নাম্বার স্থানে আছে মিশর ও আলবেনিয়া থেকে আসা অপ্রাপ্তবয়স্করা। তালিকায় চতুর্থ স্থান দখল করা বাংলাদেশের পরের তিনটি দেশ যথাক্রমে তিউনিসিয়া, পাকিস্তান ও আফগানিস্তান। কিন্ডার লিস্টে বাংলাদেশের তিন প্রতিবেশী দেশ ভারত শ্রীলঙ্কা নেপালের নাম হারিকেন দিয়েও খুঁজে পাওয়া যায়নি। ভারত শ্রীলঙ্কা নেপাল থেকে কিন্ডার কেন আসে না ইতালিতে?
এখন কথা হচ্ছে উপরোক্ত ১২শ’ বাংলাদেশির ভাগ্যে কী ঘটবে? তারাও কি অদূর ভবিষ্যতে দূতাবাসে হামলা করে ভাংচুর চালাবে? বাংলাদেশ সরকার কি ৮/১০ বছর বা তারও বেশি বয়স কমিয়ে চাহিদা মোতাবেক নতুন পাসপোর্ট দেবে? দূতাবাসের মতো স্পর্শকাতর এবং অত্যন্ত গুরুত্বপূর্ণ স্থাপনা আক্রান্ত হওয়ায় এবং অবকাঠামোগত ক্ষতি হওয়ায় ইতালীয় প্রশাসন নড়েচড়ে সজাগ হয়েছে। বিদেশি দূতাবাসের নিরাপত্তা নিশ্চিতের দায়িত্বে থাকা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ সেনাবাহিনী চব্বিশ ঘণ্টা প্রহরা বসিয়েছে। কিন্ডার প্রক্রিয়ার স্বচ্ছতা নিশ্চিত করতে যদি অতীতের মতো প্রশাসন নতুন করে ডিএনএ সহ আনুষাঙ্গিক মেডিকেল টেস্টের আশ্রয় নেয়, সেক্ষেত্রে রোমের বাংলাদেশ দূতাবাস কী জবাব দেবে?
🇮🇹 মাঈনুল ইসলাম নাসিম

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2022 DeshPriyo News
Designed By SSD Networks Limited
error: Content is protected !!