বুধবার, ০৭ ডিসেম্বর ২০২২, ১০:০৫ পূর্বাহ্ন

ফিরে যেতে চাই সেই কুমিল্লায়

ফুয়াদ বিন জামাল
  • আপডেট টাইম : বৃহস্পতিবার, ৬ অক্টোবর, ২০২২
  • ৩৬৬ বার

ফুয়াদ বিন জামালঃ কুমিল্লা কে নিয়ে ভাবুন।শুধুই কথার পক্তিমালায় নয় আপন করেই ভাবুন।আসলেই কি কুমিল্লার আদি সংস্কৃতি পাল্টে যাচ্ছে!!আসলেই কি সেই শ্রদ্ধাবোধ,ভাতৃত্ব ও আপ্যায়নের সংস্কৃতি থেকে কুমিল্লা দূরে সরে যাচ্ছে!!

বেশ করে ভাবায় কুমিল্লা নবপ্রজন্ম কে নিয়ে যারা আগামীর কুমিল্লা কে নেতৃত্ব দিবে।অপরাধ প্রবনতা বিজাতি সংস্কৃতি কে কেনই বা আপন করবে প্রজন্ম!বেশ করে ভাবায় যখন দেখি বাবা মায়ের সাথে অভিমান করে সন্তান বহুতল ভবনের ছাদ থেকে লাফিয়ে পড়ে আত্মহত্যা করে।যখন দেখি কিশোর গ্যাং এর আধিপত্যে কুমিল্লা মধ্যবিত্ত ও নিম্নমধ্যবিত্ত পরিবারগুলো জিম্মি জীবন কাঁটায়।খুব করে ভাবায় মাদকের কড়াল ঘাতে এই কুমিল্লার উঠতি প্রজন্ম আজ হতাশায় নিমজ্জিত।

আমাদের এই সমাজ কে যারা নেতৃত্ব দেন তাদের এখন আরও নতুন করে ভাবার সময় এসেছে।এই ঐতিহ্য ও সংস্কৃতি শহরে পাঠাগার নেই।নেই কোন কাউন্সিলিং এর ব্যবস্থা।নেই কোন ইয়োগা কর্মশালা যেখানে অভিভাবক তার সন্তান কে নিবিড় পরিচর্যার জন্য রেখে আসবেন।নেই কোন আধুনিক বিনোদন ক্ষেত্র।আছে শুধু ব্যাঙের ছাতার মত রেস্টুরেন্ট আর হাসপাতাল।নেই কোন ওয়ার্ড ভিত্তিক আধুনিক কাউন্সিলিং কর্মসূচি বাস্তবায়ন কমিটি।শুধু আছে আধিপত্য আছে রক্তচক্ষু আছে লোভ আছে লালসা।

ছাদ থেকে লাফ দিয়ে তুচ্ছ করা জীবনের মায়া ভুলে আত্মহত্যা করা সন্তান টার জন্য মন পুঁড়ে।যদি না সাবধান হই একবিংশ শতাব্দীতেও কি আমরা গুহার আদি সংস্কৃতিতে ফিরে যাবো!!

কুমিল্লা শান্তির নগরী কুমিল্লা ঐতিহ্যের শহর কুমিল্লা সারা দেশ কে পথ দেখায় মেধার আলোয় আলোকিত করে।ফিরে যেতে চাই সেই কুমিল্লায়।

লেখক- সদস্য,তথ্য ও গবেষণা উপকমিটি,বাংলাদেশ আওয়ামী লীগ।

নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

এ জাতীয় আরো খবর..
© All rights reserved © 2022 DeshPriyo News
Designed By SSD Networks Limited
error: Content is protected !!