পেলে, রিভেলিনো, জিকো, রাই, রিভালদো, রোনালদিনিও, কাকা, নেইমার—ব্রাজিলের বর্ণাঢ্য ফুটবল ইতিহাসের গল্প শোনাতে বসলে এই নামগুলো অবধারিতভাবেই আসবে। তবে ব্রাজিলের কিংবদন্তি হওয়ার পাশাপাশি এই নামগুলোর মধ্যে আরও একটি মিল আছে।

এঁরা সবাই বিভিন্ন সময় ব্রাজিলের ১০ নম্বর জার্সি পরে মাঠে নেমেছেন। যে তালিকায় এবার যুক্ত হচ্ছেন রদ্রিগোও। রিয়াল মাদ্রিদের এই তরুণ ফরোয়ার্ড কোপা আমেরিকায় ব্রাজিলের হয়ে ১০ নম্বর জার্সি পরে খেলবেন।

ফুটবলে ১০ নম্বর জার্সির মর্যাদা বরাবরই আলাদা। পেলে–ম্যারাডোনাসহ অনেক কিংবদন্তি ফুটবলার এই জার্সি পরে খেলে অসামান্য সাফল্য পেয়েছেন। সৃষ্টিশীলতা, গতিময়তা এবং আক্রমণ—এসবের সঙ্গেও দারুণ সংযুক্তি আছে এই জার্সির।

তাই কোন দলে কারা এই জার্সি পরে খেলছেন, সেদিকেও দৃষ্টি থাকে ভক্ত–সমর্থকদের। ব্রাজিলে লম্বা সময় ধরে এই জার্সি দখলে ছিল নেইমারের। ব্রাজিলের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা নেইমার চোটের কারণে কোপা আমেরিকার স্কোয়াড থেকে ছিটকে পড়েছেন। যে কারণে কোপা আমেরিকায় আইকনিক এই জার্সির মর্যাদার ভার বইতে হবে রদ্রিগোকে।

১০ নম্বর জার্সি পরে রদ্রিগো অবশ্য আগেও খেলেছেন। নেইমারের অবর্তমানে বিশ্বকাপ বাছাই এবং প্রীতি ম্যাচে এই জার্সি উঠেছিল রদ্রিগোর পিঠে। কিন্তু কোপার মতো বড় টুর্নামেন্টে এই প্রথম ১০ নম্বর জার্সি পরে খেলবেন রদ্রিগো। এর আগে রদ্রিগো বলেছিলেন, নেইমার নিজেও নাকি চান তাঁর অবসরের পর ১০ নম্বর জার্সিটা রদ্রিগোই পরুন। কে জানে, নেইমারের অবসরের আগেই সে ধারা শুরু হয়ে গেল কি না!

Leave A Reply

আমাদের সম্পর্কে

যোগাযোগ ও আমাদের সম্পর্কে

All rights reserved by Desh Priyo News | Design and Developed by Sudipta Acharjee

Exit mobile version