এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সমন্বিত পল্লী উন্নয়ন কেন্দ্রের (সিরডাপ) গভর্নিং কাউন্সিলের চেয়ারপারসন নির্বাচিত হয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম।

৬ জুন থাইল্যান্ডের ব্যাংককে অনুষ্ঠিত সিরডাপের গভর্নিং কাউন্সিলের ২৪তম সভায় সদস্যরাষ্ট্রের প্রতিনিধিদের সমর্থনে তাজুল ইসলামকে পরবর্তী দুই বছরের জন্য চেয়ারপারসন পদে নির্বাচিত করা হয়।

৪ জুন থেকে ব্যাংককে সিরডাপের গভর্নিং কাউন্সিলের তিন দিনের বৈঠক অনুষ্ঠিত হয়। সমাপনী দিনে বাংলাদেশকে ২০২৬ সাল পর্যন্ত আগামী দুই বছরের জন্য গভর্নিং কাউন্সিলের চেয়ারপারসন নির্বাচিত করা হয়। গভর্নিং কাউন্সিলের সভায় সভাপতিত্ব করেন সিরডাপের নবনির্বাচিত চেয়ারপারসন স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম।

সভাপতির বক্তব্যে স্থানীয় সরকারমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমিতে মনোমুগ্ধকর পরিবেশে সিরডাপের যাত্রা শুরু হয়েছিল। প্রতিষ্ঠালগ্ন থেকে এটি সমন্বিত পল্লী উন্নয়নের লক্ষ্যে প্রশিক্ষণ, গবেষণা ও নীতিনির্ধারণে স্বতন্ত্র প্রতিষ্ঠান হিসেবে অগ্রণী ভূমিকা পালন করছে। সিরডাপের লক্ষ্য ও সাংগঠনিক দর্শনের ওপর জোর দিতে চাই, যাতে এটি এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে দারিদ্র্য বিমোচনে ভূমিকা পালন করতে পারে।’

বিভিন্ন ক্ষেত্রে বাংলাদেশের আন্তর্জাতিক স্বীকৃতির কথা উল্লেখ করে মন্ত্রী আরও বলেন, ‘ক্ষুদ্রঋণ, দারিদ্র্য বিমোচন, সামাজিক নিরাপত্তা, দুর্যোগ ব্যবস্থাপনা, খাদ্যনিরাপত্তা, প্রাথমিক শিক্ষা, টিকাদান ও সংক্রামক রোগ মোকাবিলায় আন্তর্জাতিক স্বীকৃতি অর্জন করেছে। গ্রামীণ উন্নয়ন আমাদের অগ্রাধিকার এজেন্ডা। সিরডাপভুক্ত সদস্যরাষ্ট্র এবং অন্যান্য আঞ্চলিক ও বৈশ্বিক সংস্থার সঙ্গে পারস্পরিক সহযোগিতার মাধ্যমে এগিয়ে যেতে হবে।’

Leave A Reply

আমাদের সম্পর্কে

যোগাযোগ ও আমাদের সম্পর্কে

All rights reserved by Desh Priyo News | Design and Developed by Sudipta Acharjee

Exit mobile version